জিএম কিবরিয়া ইতালির বাংলাদেশী কমিউনিটিতে এক অনবদ্য সৃস্টি

ইকবাল হোসেন

  • প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০, ১১:৪৪ অপরাহ্ণ

বিলাসী যদি হয়ে থাকে শরতচন্দ্রের অনবদ্য সৃষ্টি তাহলে ইতালির কমিউনিটিতে জিএম কিবরিয়া ও এক অনবদ্য সৃষ্টি। শরত বাবু দেখেছেন সমাজে কত অবহেলিত নিপিড়ীত নির্যাতিত মানুষের জীবনী আর তাই নিয়েই বিখ্যাত বিলাসী উপন্যাস রচিত করেছেন ।

হ্যাঁ প্রিয় পাঠক ইতালির কমিউনিটি নিয়ে যদি কখনো গল্প উপন্যাস বা ইতিহাস লিখতে হয় তাহলেও যে নামটিও প্রথমে আসবে তা হলো জিএম কিবরিয়া গত কদিন আগেই আমার এক পোস্টে লিখেছিলাম যারা ৭১ বিজয় দেখেনি তারা আরেকটি বিজয় দেখেছেন ৯৬-এ ইতালিতে ইমিগ্রেশন আনদোলনে এ লেখা প্রকাশিত হওয়ার পর অন্তত শতাধিক ইতালি প্রবাসী আমাকে ফোন ও মেসেজ করে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন ইতালির বাংলাদেশ কমিউনিটি নিয়ে সময়োপযোগী একটা লেখা লেখার জন্য সেসব মানুষ দের কৃতজ্ঞতায় আজ আরো জিএম কিবরিয়া সমন্দে কিছু বিষয়ে যোগ করতে চাই।

৯৬ আনদোলনের কথা লিখেছিলাম গত লেখায় আজ লিখছি ১৯৯৮ ও ২০০২ সালে কি ভাবে জিএম কিবরিয়ার নেতৃত্বে অভিবাসী রা বৈধতা পেয়েছিল। সে সময়ে ইতালির সরকারে ছিল চরমভাবে অভিবাসী বিরোধী সরকার। বারলোসকনি নেতৃত্বোধিন লেগা নদে’র ঊম্মাত বসসি ফিনির নেতৃত্বাধিন কোয়ালিশন সরকার -এ সরকারই ইতালির ইতিহাসে কোন সরকার পূর্ণ মেয়াদের সরকার বলা হয় সে সময় বিদেশি অভিবাসী দের নিয়ে বেশ কিছু আইন করে যা এখানে সঠিক নেতৃত্ব না পেলে সে সময় কয়েক লাখ অভিবাসী দের হয়তো ইতালিতে থাকাই কষ্ট হয়ে যেতো।

সে সময়ে জিএম কিবরিয়ার নেতৃত্বে শুধু থাকাই নয় বৈধতা ও আদায় করা হয়েছিল সে সময়েই দেখেছি ইতালির সংসদ সদস্য ছাড়া ও ইউরোপ পারলা মেন্টের কয়েকজন সদস্য অভিবাসীদের অধিকার আদায়ে জিএম কিবরিয়ার সাথে কাজ করতে এদের মাঝে প্রয়াত ডিনো ফাজ্জের ও সিজি আই এলের জল্লা. অবদান ইতালির বাংলাদেশী কমিউনিটি মনে রাখবে।

আর এসব বিষয়ে জিএম কিবরিয়ার দূরদর্শিতা মেধা সর্বপরি নেতৃত্বের গুণাবলী অভিবাসীদের বৈধতা পেতে কাজ করেছে। আরও একটি ঘটনা লিখে আজকে লেখা শেষ করছি ২০০৫ সাল সময় টা জুন বা জুলাই হবে আর এ সময়ে প্রকৃতি এক অপরূপ নিজের এমতো সাঝে পাকে হাঁটছি সদ্য বাংলা দেশ থেকে আসা আমার এক ভাগিনা এসেছে ছেলেটা নতুন কাজের খোঁজে এদিক সেদিক ছুটাছুটি করছে ও হটাৎ করে বললো আমি কিবরিয়া সাহেবের সাথে দেখা করেছি আমি বললাম কেন ও যা বললো তাতে বুঝি কাজের খোঁজে যাক কাজ হয়নি তবে কিছু টাকা দিয়েছে কিছু একটা করার ওর কাছ থেকে আরও যা জেনেছি কিবরিয়া ভাই ওনার দোকানে থাকার সময়ই অন্তত আরো দু’জন কে এভাবে সহযোগিতা করেছেন।

প্রিয় পাঠক আর এ কারণে ই লেখার শুরুতে লিখেছিলাম বিলাশী যেমন শরত বাবুর অনবদ্য সৃষ্টি তেমনি জিএম কিবরিয়া ইতালির কমুনিটিতে অনবদ্য সৃষ্টি সাথে অবশ্য ই অনেক অনেক অবদান রয়েছে মাহতাব হোসেন ্হেনরী ডি কস্তা লোকজন হোসেন দূরে আলম সিদ্দিকী বাচ্চুসহ আরো অনেকে।

  • 901
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    901
    Shares

এই সম্পর্কিত আরও খবর...