চীনের ৫৯টি অ্যাপ বন্ধ করেছে ভারত

তথ্য ও প্রযুক্তি ডেস্ক,

  • প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০, ১০:৪৮ পূর্বাহ্ণ

ভারতের সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তার পরিপন্থী হওয়ায় ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। এগুলোকে ব্লক করার জন্য মোবাইল ফোন নির্মাতা সংস্থাগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি আইনের ৬৯-এ ধারা অনুযায়ী ভারতের কেন্দ্রীয় সরকার এ সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার দিবাগত রাতে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে ওই সিদ্ধান্তের কথা জানিয়েছে। জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজডার, উইচ্যাটসহ ৫৯টি মোবাইল অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ ঘোষণা করেছে নরেন্দ্র মোদি সরকার।

সরকারি ওই সিদ্ধান্ত সম্পর্কে কংগ্রেস এমপি মনিকম ঠাকুর বলেছেন, ‘কিছু চীনা অ্যাপস নিষিদ্ধ করার জন্য সরকারের এই সাহসী পদক্ষেপ গ্রহণকে আমি স্বাগত জানাই। এখন নরেন্দ্র (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি)-এর ৫৬ ইঞ্চি ছাতি দেখিয়ে পেটিএম নিষিদ্ধ করা উচিত। সেখানে প্রচুর পরিমাণে চীনা বিনিয়োগ রয়েছে।’

মোবাইল পেমেন্ট অ্যাপ পেটিএমে চীনা সংস্থা আলিবাবা গ্রুপ প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছে। সম্প্রতি ভারত-চীন উত্তেজনা ও দু’দেশের সেনাদের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষের পরে পেটিএম বয়কটের দাবি জোরালো হয়েছে।

সরকারি সূত্রে প্রকাশ, ভারতীয়দের বিভিন্ন তথ্যকে সুরক্ষিত রাখার জন্যই চীনা অ্যাপস নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ধরণের চীনা অ্যাপ থেকে মোবাইল ফোনে থাকা তথ্য বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে। আগেও ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্ট্রি ইত্যাদির ওপরে নজরদারির গুরুতর অভিযোগ উঠেছিল একাধিক চীনা সংস্থার বিরুদ্ধে। সূত্র: পার্সটুডে।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...