এন-৯৫ মাস্ক পরে রাস্তায় বের হলেই জরিমানা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০, ১০:৩৭ অপরাহ্ণ

মধ্যপ্রদেশের ইন্দোর জেলা প্রশাসন এন-৯৫ মাস্ক ব্যবহারকারীদের বিরুদ্ধে এবার কড়া ব্যবস্থা নেয়ার কথা বলছেন। ভালভ যুক্ত এন-৯৫ মাস্ক পরে রাস্তায় বের হলেই গুনতে হবে আর্থিক জরিমানা। করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর পর থেকেই এন-৯৫ মাস্ক ব্যবহার বাড়ে।

তবে কিছুদিন আগেই যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পর খোদ স্বাস্থ্য মন্ত্রণালয় এন-৯৫ মাস্ক ব্যবহারের ক্ষেত্রে তাদের আপত্তির কথা জানায়। স্বাস্থ্য মন্ত্রকের যুক্তি বিশেষ এই মাস্কে ভালভ থাকায় তা বিপজ্জনক। করোনা আক্রান্তদের মধ্যে কেউ এই মাস্ক ব্যবহার করলে তার থেকে অন্যদের মধ্যেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। সেই কারণেই এন-৯৫ মাস্ক এড়িয়ে চলতে আবেদন করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মধ্যপ্রদেশের ইন্দোর জেলা প্রশাসন এবার এই মাস্ক নিয়ে কঠোর পদক্ষেপ করছে। যদিও তারপর থেকেও অনেকে এখনও ভালভ যুক্ত এন-৯৫ মাস্ক ব্যবহার করে চলেছেন। রাজ্যে-রাজ্যে এখনও বহু মানুষ এন-৯৫ মাস্ক ব্যবহার করছেন।

জেলা প্রশাসনের তরফে সাফ জানানো হয়েছে, একটি নির্দেশিকা জারি করে প্রশাসন জানিয়েছে, স্বাস্থ্য দফতরের আধিকারিক ও স্বাস্থ্যকর্মীরা ছাড়া অন্য কেউ এন-৯৫ মাস্ক ব্যবহার করলে ১০০ টাকা জরিমানা করা হবে। এন-৯৫ মাস্ক পরে কেউ রাস্তায় বেরোলেই তাকে ১০০ টাকা জরিমানা করা হবে।

ইন্দোর জেলা প্রশাসনের এই সিদ্ধান্তে অখুশি ব্যবসায়ীরা। তাদের দাবি, প্রশাসন এন-৯৫ মাস্কে নিষেধাজ্ঞা জারি করলে করোনা আবহে তাদের ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে। এই নির্দেশিকায় ক্ষোভে ফেটে পড়েছেন জেলার ওষুধ ব্যবসায়ী থেকে শুরু করে মাস্ক ব্যবসায়ীরা।

করোনা ছড়িয়ে পড়ার পর থেকেই তারা প্রচুর এন-৯৫ মাস্ক বিক্রির উদ্দেশ্যে মজুত করেছেন। আচমকা এই মাস্কে নিষেধাজ্ঞা জারি করায় তাদের বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে বলে জানিয়েছেন তারা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...