যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন

প্রবাস ডেস্ক,

  • প্রকাশিত: ২১ আগস্ট ২০২০, ৭:৫৫ পূর্বাহ্ণ


যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটে বাঙ্গালি জাতির মহামানব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যটির উদ্বোধন করা হয়েছে। রোববার ( ১৬ আগস্ট) বিকাল ৭টার দিকে উদ্বোধন করেন যুবলীগ যুক্তরাষ্ট্রের আহবায়ক একেএম তরিকুল হায়দার চৌধুরী। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ডেট্রয়েট সিটির বাংলাদেশ এভিনিউ কনান্টে মিশিগান স্টেট যুবলীগ ভাস্কর্যটি নির্মাণ করেছে। ৯ ফুট উচ্চতা ৫ ফুট প্রস্থের টাইলসের খোদাই করা বঙ্গবন্ধুর পূর্ণ অবয়ব ভাস্কর্য উম্মোচন করে মিশিগান যুবলীগ অনন্য নজির গড়েছে।

মিশিগান স্টেট যুবলীগ সুত্রে জানা যায়​, প্রতিকৃতিটি নির্মাণে যুবলীগের ব্যয় হয়েছে ৮ হাজার ডলার। বাংলাদেশি টাকায় সাত লাখ টাকা। প্রতিকৃতির ঠিক সামনে লাগানো হয়েছে বাহারি রঙের ফুলের গাছ। নিরাপত্তার জন্য রয়েছে দুটি সিসি ক্যামেরা ও রাত্রি বেলায় দর্শনার্থীদের জন্য আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

ভাস্কর্য উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মিশিগান ১৪ ডিস্ট্রিকের কনগ্রেসওমেন ব্রেন্ডা লরেন্স, মিশিগান স্টেট সিনেটর পল ওজনো, হাউজ অব রিপ্রেসেনটেটিভ লরি স্টোন, মিশিগান মহানগর আওয়ামী লীগ সভাপতি আবদুস শাকুর খান মাখন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির সদস্য শাহিদুর রাহমান চৌধুরী জাবেদ ও ম্যাকম্ব কাউন্টির ডেলিগেইড খাজা শাহাব উদ্দিন।

উদ্বোধক​ একেএম তরিকুল হায়দার চৌধুরী তার বক্তব্যে বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করার সুযোগ পাওয়াটা আমাদের জন্য গৌরবের। বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ ও দেশমাতৃকারের প্রতি ভক্তি নিয়ে এই বিদেশের মাটিতে বঙ্গবন্ধুর নামে ভাস্কর্য নির্মাণ করে যুবলীগ একটি অনন্য ইতিহাস রচনা করেছে। এটি একটি বিশাল সৃজনশীলতার প্রকাশ। এজন্য মিশিগান যুবলীগ নেতাকর্মীকে জানাই কৃতজ্ঞতা ও সাধুবাদ।”

বিশেষ অতিথি কনগ্রেসম্যান ব্রেন্ডা লরেন্স তার বক্তব্যে বলেন, “বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একজন বঙ্গবন্ধু ছিলেন বলেই একটি জাতিসত্তা গড়ে তুলেছেন। বাংলাদেশকে পরিচয় করিয়ে দেয়ার ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান সবসময়ই শ্রদ্ধার সঙ্গে স্বীকৃত। এই দেশে থেকেও আপনাদের জাতির পিতাকে অধ্যয়ন করেন। এটি দেখে সত্যিই অভিভূত। প্রতিকৃতি স্থাপনের উদ্যোগকে স্বাগত জানাই। ”

মিশিগান মহানগর আওয়ামী লীগের বর্তমান যুগ্ম-সাধারণ সম্পাদক এবং মিশিগান স্টেট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহীদুর রহমান চৌধুরী জানান, “অবশেষে দীর্ঘ দিনের সযত্নে লালিত স্বপ্ন বাস্তবে রুপ নিলো। জাতির পিতার এই প্রতিকৃতি শুধু আমাদের স্বপ্নই পূরন করবে না, ইতিহাস শিক্ষার অন্যতম বাহন হবে বাঙালী অধ্যুষিত মিশিগান অঙ্গরাজ্যে বেড়ে উঠা আমাদের নতুন প্রজন্মের কাছে। তিনি মিশিগান মহানগর আওয়ামী লীগ, মিশিগান স্টেট যুবলীগ এবং সর্বোপরি মিশিগান স্টেট ছাত্রলীগের নেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন সবার অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা সফল ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনে সক্ষম হয়েছি।”

মিশিগান স্টেট যুবলীগের সভাপতি মো. জাহেদ মাহমুদ আজিজ সুমন জানান, “আমাদের স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে দেখে আমরা খুবই আনন্দিত। এ ভাস্কর্যের মাধ্যমে আমেরিকায় জন্ম বা বেড়ে ওঠা বাংলাদেশি ও আমেরিকার অন্যান্য জাতিগোষ্ঠী বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় কর্মজীবন সম্পর্কে জানবে। এজন্যই আমাদের উদ্যোগ।”

মিশিগান স্টেট যুবলীগের সেক্রেটারি শেখ বদরুদ্দোজা জুনেদ জানান, “বাংলাদেশ ও বঙ্গবন্ধুর গৌরবময় ইতিহাস এবং ঐতিহ্যকে বিদেশের মাটিতে ছড়িয়ে দিতে যুবলীগ বিভিন্ন কর্মসূচি পালন করছে। এখানকার নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এর আগে মুক্তিযোদ্ধা সম্মাননা ও বিজয় দিবসের ম্যাগাজিন প্রকাশ করে যুবলীগ। এসব কর্মকাণ্ডের ধারাবাহিকতায় আমাদের অনেক দিনের শ্রমের ফসল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা। মিশিগান স্টেট যুবলীগের সকল সদস্যদের পরিশ্রম আজ সার্থক হয়েছে। পাশাপাশি মিশিগানে বসবাসরত মুক্তিযোদ্ধের স্বপক্ষের সবাই যে সাহায্য সহযোগিতা করছেন তাঁদের কাছে মিশিগান স্টেট যুবলীগ সারাজীবন কৃতজ্ঞ থাকবে।“

অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন​ মিশিগান মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা আবুল হোসেন বাঙ্গালী,হারুন আহমদ, বীর মুক্তিযোদ্ধা মঞ্জুর খাঁন,মোস্তফা আল্লামা,মিশিগান আওয়ামীলীগের সাবেক সভাপতি খলকুর রাহমান,সহ সভাপতি জনাব খাজা শাহাব আহমদ, সালেহ আহমদ বাদল, মাসুদ চৌধুরী,যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের আব্দুল বাছিত, মিশিগান স্টেট আওয়ামীলীগের সহ সভাপতি আবু নাসের খাঁন জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক মৃদুল কান্তি সরকার,সাংগঠনিক সম্পাদক সাবুল হোসেন,ধর্ম সম্পাদক শাহিদ মামুন সহ প্রচার সম্পাদক সাদ আহমদ, সিনিয়র সহ সভাপতি সৈয়দ সালেক আহমদ, সহ সভাপতি মোঃ মোমেন হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক রুম্মান আহমদ চৌধুরী ইভান, নিউজার্সি স্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সায়েক হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইয়াহিয়া ,নুর মিয়া,অর্থ সম্পাদক কবির আহমদ শাহরিয়ার,দপ্তর সম্পাদক মকুল খাঁন,উপ দপ্তর সম্পাদক জনি দেব,মহিলা সম্পাদীকা মেরী বৈরাগী,প্রচার সম্পাদক তাহমিদ খাঁন,উপ প্রচার সম্পাদক আবেদ মনসুর,সাংস্কৃতিক সম্পাদক রুম্মান আহমদ স্বাগত ক্রিড়া সম্পাদক রাজ রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক মিলাক মারচেন্ট,শিক্ষা বিষয়ক সম্পাদক সুমন আহমদ,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাহিদ আহমদ চৌধুরী,ত্রান সম্পাদক কামরুল হক,সমাজকল্যাণ সম্পাদক হ্রদয় আহমদ,সাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক সেবুল আহমদ কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আহমদ আলী গাজী,মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক হিমেল দাস ধর্ম সম্পাদক শাহরিয়ার হোসেন সহ সম্পাদক আহমেদ আল সুফিয়ান সহ সম্পাদক দোলন আহমদ,সহ সম্পাদকঃ মোঃ আনোয়ার হুসেন,সহ সম্পাদক -আব্দুস সামাদ খান নিয়াজ, সদস্য মোঃ আলী.আমীরুল ইসলাম,কুদরত ইসলাম,গৌতম দেব শুভ্র,কাজী মামুন,জিল্লুর রহমান,রুহুল আমীন,আবু তাহান,ফাহিম আহমদ,মিশিগান স্টেট সেচ্ছাসেবকলীগের যুগ্ন আহ্ববায়ক কবির আহমদ,সদস্য সচিব ফয়সল আহমদ চৌধুরী,যুগ্ন সদস্য সচিব রুহুল আমীন,মিশিগান স্টেট ছাত্রলীগের আহ্ববায়ক খাজা আফজাল হোসেন যুগ্ন আহ্ববায়ক কাজী মামুন সিনয়র সদস্য ইমরান এইচ নাহিদ,হাসিন হাসনাত,রেজাউল হাসান ,আহমেদ ইকবাল খান,আরিফ আরমান জিসান,শুভন আহমদ,রাফাত আহমেদ খান,মাহিন হাসান,রুহেল আহমদ,জহীরুল তান্নু প্রমুখ ।

এর আগে নবনির্মিত ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা। এছাড়া মুক্তিযোদ্ধাদের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংঠগনের নেতৃবৃন্দেররা শ্রদ্ধা নিবেদন করেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...