অটোমেটিক হ্যান্ড-স্যানিটাইজার উদ্ভাবন : স্পর্শ ছাড়াই ২ সেকেন্ডে জীবানুমুক্ত হবে হাত!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০, ১:৫৯ অপরাহ্ণ

এবার ‘অটোমেটিক হ্যান্ড-স্যানিটাইজার’ উদ্ভাবনের দাবি করলো চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশে মেরিন একাডেমি। যার সাহায্যে খুব সহজে অধিক সংখ্যক মানুষ তাদের হাতকে জীবাণুমুক্ত করতে সক্ষম হবে কোন কিছু স্পর্শ না করেই।

করোনা আক্রান্ত রোগীদের শ্বাস-কষ্ট প্রশমনে ’নিউমেটিক কন্ট্রোল নিয়ন্ত্রিত ভেন্টিলেটর’ ও মাস্কসহ নিত্যব্যবহার্য্য জিনিসপত্র জীবাণুমুক্ত করণে ’আল্ট্রাভায়োলেট ডিসইফেক্ট্যান্ট ওভেন’ উদ্ভাবনের পর এই ‘অটোমেটিক হ্যান্ড-স্যানিটাইজার’ও সব মহলে প্রশংসিত হবে বলেও মনে করছেন মেরিন একাডেমির গবেষকরা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অঙ্গ-প্রতিষ্ঠান বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট নৌ-প্রকৌশলী ড. সাজিদ হোসেন এই উদ্ভাবন সম্পর্কে জানান, শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল অফিস-কারখানায় কর্মরত সবাই যাতে খুব দ্রুত মাত্র ২ সেকেন্ডে সহজে ও কম খরচে হাত জীবাণুমুক্ত করতে পারে সে ধরনের একটি চিন্তা থেকেই এই উদ্ভাবন। ইতোমধ্যে উদ্ভাবিত ‘অটোমেটিক হ্যান্ড-স্যানিটাইজার’ নৌপরিবহন মন্ত্রণালয়ে উপস্থাপন করা হয়েছে। মন্ত্রণালয় যন্ত্রটিতে আরো উন্নতি সাধন ও সহজলভ্য করার নির্দেশনা দিয়েছেন বলেও জনিয়েছেন তিনি।

যন্ত্রটির ডিজাইনার, একাডেমির ল্যাব প্রশিক্ষক জনাব মুহাম্মদ খালেদ সালাউদ্দিন জানান, তাদের উদ্ভাবিত এই যন্ত্রটি হাত জীবাণুমুক্ত করার কাজটি খুবই দ্রুত, সহজে ও স্পর্শহীনভাবে করতে সক্ষম। যেহেতু যন্ত্রটি ব্যবহারের সময় কোথাও কোন রকম স্পর্শ করার প্রয়োজন নেই, তাই এখানে বহুব্যবহারে সংক্রমণের সম্ভাবনা শূন্য। যন্ত্রটির কাঠামো নির্মাণে পরিত্যক্ত প্লাষ্টিক বোতল ও অন্যান্য জিনিস ব্যবহারের ফলে খুবই কম খরচে এটি তৈরি করা সম্ভব হয়েছে।

এছাড়া যন্ত্রটিতে জীবাণুনাশক ব্যবহারে ‘লস-রিডাকশন ফ্লুইড-মেকানিজম’ যুক্ত করায় কোন ধরনের অপচয় সম্পূর্ণভাবে রোধ করা সম্ভব, ফলে প্রচলিত ম্যানুয়াল হ্যান্ড-স্যানিটাইজার থেকে কেমিক্যাল খরচ অনেক কম হবে।

সূত্র : দেশ ক্লিক

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...