প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষণের মধ্যে দিয়ে শেষ হল রিপাবলিকান দলীয় সম্মেলন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৮ আগস্ট ২০২০, ৯:১৯ অপরাহ্ণ

ওয়াশিংটন মনুমেন্টের চারিপাশে বর্ণিল আলোক সজ্জা’র মাধ্যমে ৪দিনের রিপাবলিকান দলীয় সম্মেলনের সমাপ্তি টানা হল। প্রেসিডেন্ট ট্রাম্প, তাঁর ভাষণে দীপ্ত কণ্ঠে ঘোষণা করলেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই সবচাইতে গুরুত্বপূর্ণ নির্বাচন। তিনি বলেন, ভোটাররা এর আগে দুটি দল, দুটি চিন্তাধারা, দুটি দর্শন ও দুটি আলোচ্যসূচীর পরিষ্কার সদিচ্ছা ব্যক্ত করতে পারেন নি।

তাঁর ভাষণে তিনি “মেক আমেরিকা গ্রেট এগেইন”র আওভান জানান নি, বরঞ্চ, বলেছেন,আগের চাইতে আমরা বৃহত্তর এক আমেরিকা গড়ে তুলবো। বক্তারা বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প আফ্রিকান আমেরিকান জনগণ ও সংখ্যালঘুদের দীর্ঘদিনের বন্ধু । ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও অন্যান্য বক্তারা বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়াদকালে অর্থনীতির উন্নতি হয়েছে, বিদেশী সন্ত্রাসীরা পরাস্ত হয়েছে এবং করোনা সংক্রমণ এখন পরবর্তী আলোচনার বিষয়বস্তূ।

প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী, রুডি জুলিয়ানি বলেন, ডেমোক্রেটসদের শাসিত রাজ্যগুলিতে অব্যাহত সহিংসতা,বাইডেন প্রশাসনের চিত্রকে তুলে ধরে । প্রেসিডেন্ট ট্রাম্প জাতীয় জরিপে, জো বাইডেন থেকে অনেকটা পিছিয়ে আছেন। জো বাইডেনকে লক্ষ্য করে তিনি বলেন, জো বাইডেন আমেরিকান জনগণের ত্রাণকর্তা নন, তিনি আমেরিকার চাকুরী ধ্বংসকারী, তাঁকে সুযোগ দেয়া হলে, তিনি আমেরিকার মাহাত্মও ধ্বংস করে দেবেন। প্রেসিডেন্ট ট্রাম্প, বাইডেনের সমালোচনা করে বলেন, চীনের প্রেসিডেন্ট শি’র সঙ্গে তার বন্ধুত্ব নিবিড়। তার কর্মসূচি চীন থেকে প্রণয়ন করা হয়, তবে আমার কর্মসূচি যুক্তরাষ্ট্রে প্রণীত হয়।

বক্তাদের ভাষণে খুব অল্পই ছিল করোনা মহামারীতে প্রায় ১,৮০,০০০ আমেরিকান জনগণের মৃত্যুর উল্লেখ। এমনকি ১৫০০ সম্মানিত অতিথি ও কর্মকর্তাদের খুব কাছাকাছি মাস্ক ছাড়াই বসে থাকতে দেখা যায়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...