পহেলা নভেম্বরেই ভ্যাকসিন আনবেন ট্রাম্প

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২০, ১০:২৪ পূর্বাহ্ণ

সামনেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। আর এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্র করোনা এবং অর্থনীতি দুই দিক থেকেই বেশ চাপে। তাই মার্কিন প্রেসিডেন্ট এবার তড়িঘড়ি করোনার ভ্যাকসিন এনে সবাইকে চমকে দিতে চান। আর ১ নভেম্বরই আমেরিকায় করোনার টিকা বণ্টন শুরু করে দিতে চান ট্রাম্প।

গতকাল বুধবার (২ সেপ্টেম্বর) হোয়াইট হাউস থেকে এক ভার্চুয়াল কনফারেন্সে ট্রাম্প তার দেশের প্রদেশগুলোকে জানিয়ে দেন যেন, ভ্যাকসিন আসবে নভেম্বরের শুরুতেই এবং তা বিতরণ করার জন্য চূড়ান্ত পরিকল্পনা করে ফেলতে হবে। করোনার ভ্যাকসিন কীভাবে বিতরণ হবে, তা ঠিক করতে হবে প্রদেশগুলোকেই।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ঠিক করেছে, আগে কাদের টিকা দেওয়া হবে, কী পদ্ধতিতে টিকার বিতরণ হবে, এসব যাবতীয় বিষয় নির্ধারণ করে টিকার জন্য আবেদন করতে হবে প্রদেশগুলোকে। সেই আবেদনের ভিত্তিতে প্রদেশগুলোর জন্য আলাদা আলাদা পরিমাণ ভ্যাকসিন বরাদ্দ করা হবে।

করোনার টিকা তৈরির শেষ ধাপে পৌঁছে গেছে মার্কিন সংস্থা মোডার্না আইএনসি এবং ফাইজার আইএনসি। মোডার্না মার্কিন সরকারের সমর্থনে গবেষণার তৃতীয় পর্যায়ে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর টিকার চূড়ান্ত পরীক্ষা শুরু করেছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...