চীন নতুন রানওয়ে তৈরি করছে লাদাখ সীমান্তে!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০, ২:২০ অপরাহ্ণ

লাদাখ অঞ্চলে ভারত-চীন সীমানা নির্ধারণকারী প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছে অন্তত তিনটি নতুন রানওয়ে তৈরি করছে চীন। সামরিক সূত্রের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার এমন খবর জানিয়ে বলছে, পরিস্থিতি সামলাতে ভারতীয় সেনাবাহিনীও উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে আরো কমান্ডো বাহিনী পাঠাচ্ছে লাদাখে।

খবরে বলা হয়েছে, চীনের হোটান বিমানঘাঁটির কাছে রানওয়ে তিনটি তৈরির কাজ চলছে। সেখানে একটি বড় অস্ত্রাগারও নির্মাণ করছে চীনা সেনা। কারাকোরাম গিরিপথ থেকে ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত হোটান ঘাঁটি। সেখান থেকে লাদাখের প্যাংগং সো-র ফিঙ্গার ফোর এলাকার দূরত্ব ৩০০ কিলোমিটার।

এক সেনা কর্মকর্তার কথায়, চীনের সঙ্গে সেনাবাহিনীর ব্রিগেডিয়ার স্তরে আলোচনা প্রায় ব্যর্থ। চীনের সেনাবাহিনী দখল করা এলাকা ছাড়তে রাজি নয়। বরং গত সপ্তাহে আমরা যে এলাকা দখল করেছি তা ছেড়ে যেতে আমাদের চাপ দিচ্ছে চীন। আমাদের ধারণা, আলোচনার আড়ালে চীন আসলে দ্রুত নির্মাণকার্য চালাচ্ছে।

সামরিক সূত্রের বরাতে দৈনিকটি আরো লিখেছে, উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে কমান্ডো বাহিনীর চারটি ইউনিট লাদাখে পাঠাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। তাদের মধ্যে প্যারা কমান্ডোর ইউনিটও রয়েছে।

লাদাখের রাজনীতিক সাজ্জাদ হুসেন কার্গিলের মতে, কোভিড-১৯ মহামারি আর সীমান্তে উত্তেজনার ফলে দ্বিমুখী চাপে পড়েছেন লাদাখবাসী। প্রতিদিনই সীমান্তে নতুন উত্তেজনার খবর পাওয়া যাচ্ছে। নয়াদিল্লির উচিত কূটনৈতিক পথে দ্রুত উত্তেজনা কমানোর চেষ্টা করা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...