বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা : প্রতিদিন ৫ কিলোমিটার করে পায়ে হাঁটলেন ভিপি ইকবাল

প্রবাস ডেস্ক 

  • প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৫ অপরাহ্ণ

লন্ডনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন স্বরূপ শোকের মাসে ১লা অগাস্ট থেকে শুরু করে ৩১ অগাস্ট পর্যন্ত লন্ডনের বিভিন্ন অলিগলি ধরে প্রতিদিন পাঁচ কিলোমিটার হেঁটে এক অনন্য ইতিহাস রচনা করেছেন সিলেট এমসি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ইকবাল হোসাইন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু এবং তার পরিবার নৃশংসভাবে হত্যা করার পর সেদিন থেকে আজ অবধি জাতীয় শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে। কিন্তু এভাবে মাসব্যাপী পাঁচ কিলোমিটার হাঁটার নজির এই প্রথম।

একই সাথে নিজ এলাকা দিরাই শাল্লার উপজেলার দরিদ্র মানুষের বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে ২০টি টিউভওয়েলের জন্যও তহবিল সংগ্রহ করেন তিনি। গত ১লা আগস্ট ব্রিকলেইন জামে মসজিদ থেকে পায়ে হাঁটার কর্মসূচি শুরু হয়। এরপর প্রতিদিন টাওয়ার হ্যামলেটসের বিভিন্ন জায়গায় পায়ে হাঁটার কর্মসূচিতে অংশনেন কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

প্রতিদিন ৫ কিলোমিটার হেঁটে সহযোগিতা করেন যুক্তরাজ্য আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্যও বাংলাদেশি টিচার্স এসোসিয়েশনের সভাপতি আবু হোসেন। সাবেক ডেপুটি মেয়র শহীদ আলী এবং যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা আহমেদ ফকর কামাল। এখানে উল্লেখ্য এই চ্যারিটি মূলক হাঁটায় উত্তোলিত টাকা মাহতাব মেমোরিয়াল ট্রাস্টের মাধ্যমে সুনামগঞ্জে গরীব দুঃখী মানুষের মধ্যে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য টিউবওয়েল স্থাপন করা হবে ।

৩১ আগস্ট সমাপনী দিনে টাওয়ার হ্যামলেটসের পপলার আইডিয়া স্টোরের সামনে থেকে হাঁটা শুরু হয়ে শেষ হয় ঐতিহাসিক আলতাব আলী পার্কে।
আবু হোসেনের সঞ্চালনায় এখানে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ( ভিডিও লিংকের মাধ্যমে) শফিকুর রহমান চৌধুরী, ইকবাল হোসেন, সাবেক মেয়র সেলিম উল্লাহ, এডভোকেট শাহ ফারুক আহমেদ, শহীদ আলি, খসরুজ্জামান খসরু, আলতাফুর রহমান মিতা, আহমদ ফকর কামাল, আনসারুল হক, মোবারক আলী, শফিকু আহমেদ, মোস্তফা কামাল মিলন, সিরাজুল বাসিত চৌধুরী, মিসবাহ কামাল, ডক্টর রোয়াব উদ্দিন, হাবিবুর রহমান, মাহবুব হোসেন, আলিমুজ্জামান, শাইদা চৌধুরি, সাজেদা আক্তার চাইনা, আনোয়ার কামাল, জলিল চৌধুরী, আঙ্গুর আলী, আলম হোসেন, বাতিরুল হক সরদার, নিয়াজুল ইসলাম চৌধুরী, শামীম আহমেদ প্রমূখ।

বক্তারা তাদের বক্তৃতায় নতুন এই ব্যতিক্রমধর্মী কর্মসূচির অংশ হিসাবে প্রতিদিন পাঁচ কিলোমিটার হেঁটে ইকবাল হোসেন, আবু হোসেন, শহীদ আলি, ও আহমদ ফকর কামাল এক অনন্য ইতিহাস সৃষ্টি করেছেন।
র্ষীয়ান নেতা, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মোহাম্মদ শরীফ এই কর্মসূচির ভূয়সী প্রশংসা করেন এবং এরকম নতুন উদ্যোগের জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত শফিকুর রহমান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাওয়ার সংগ্রামে সকলের সহযোগিতা ও তাঁর দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এসময় উপস্থিত কমিউনিটি নেতৃবৃন্দ ব্যতিক্রমী এই উদ্যোগের প্রশংসা করেন। তারা বলেন, এর ফলে ব্রিটেনে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন এবং বন্ধুকে নতুন প্রজন্মের সাথে তুলে ধরতে কার্যকরি ভূমিকা রাখবে। তারা ভিপি ইকবালের এই উদ্যোগকে সহযোগিতা করার আহবান জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...