ব্রিকলেইনের রাস্তা বন্ধের প্রতিবাদে সংবাদ সম্মেলন : স্থানীদের মতামত নেয়া হয়নি বলে অভিযোগ

প্রবাস ডেস্ক,

  • প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০, ৩:২৭ অপরাহ্ণ

পূর্ব লন্ডনের ক্যারি ক্যাপিটাল খ্যাত ব্রিকলেইনের রাস্তায় যান চলাচল বন্ধ করা হয়েছে ২৭ অগাস্ট থেকে। রেস্টুরেন্টগুলোতে ক্রেতা ফেরানোর উদ্দেশ্য নিয়ে আগামী ৫ নভেম্বর পর্যন্ত ৮ সপ্তাহের জন্য ব্রিকলেইনের ওপর দিয়ে গাড়ী চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। এসময়ের মধ্যে রেস্টুরেন্ট মালিকরা তাদের রেস্টুরেন্টের সামনে ফুটপাতে চেয়ার-টেবিল বসিয়ে গ্রাহকদের খাবারের ব্যবস্থা করে দিতে পারবেন। তবে রাস্তা বন্ধের প্রতিবাদ করছেন স্থানীয় বাসিন্দা, গ্রোসারী সহ কিছু রেস্টুরেন্ট ব্যবসায়ী। সকলের স্বার্থে অবিলম্বে রাস্তা আগের মতো খুলে দেয়ার আহবান জানাচ্ছেন তাঁরা।

গত ১১ সেপ্টেম্বর শুক্রবার স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দাদের পক্ষ থেকে লন্ডন বাংলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এসময় বক্তব্য রাখেন ব্যবসায়ী পারভেজ কুরেশী, জামাল খালিক, তৈয়ব আলী সাজু, নাসির আহমদ।

সংবা সম্মেলন থেকে বাংলা টাউনের ব্রিকলেইন এবং আশেপাশের কয়েকটি রাস্তা বন্ধ করে দেওয়ায় রেষ্টুরেন্ট, গ্রোসারীসহ অন্যান্য ব্যবসায় ক্ষতি হবে, এমন অভিযোগ তুলেন তারা। এমনকি রাস্তা বন্ধ থাকলে ব্রিকলেইন মসজিদের মুসল্লিদের উপস্থিতি কমে যাবেÑ এমন আশংকা করছেন মসজিদের কর্তৃপক্ষ।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে নেতৃবৃন্দ বলেন, কভিড ১৯ এর খারাপ পরিস্থিতি কাটিয়ে ব্যবসায়ীরা যখন ঘুরে দাঁড়াতে চেস্টা করছিলেন, তখনই কাউন্সিলের এই সিদ্ধান্ত ব্যবসায়ীদের আরো খারাপ দিকে নিয়ে যাচ্ছে। এই কয়েকদিনে ব্যবসা বহুলাংশে কমে গেছে।

তারা বলেন, ব্রিকলেইন, রেস্টুরেন্ট ব্যবসাসহ অন্যান্য বহুমাত্রিক ব্যবসার জন্য বিখ্যাত। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ঘুরতে আসে। তারা মূলত ট্যাক্সি এবং মিনিক্যাবেই আসেন কিন্তু বর্তমানে রাস্তা বন্ধ থাকায় বাইরে থেকে মানুষ আসা বন্ধ হয়েগেছে। তাই ব্যবসাও কমেগেছে। তারা গ্রোসারী দোকানগুলোতে পন্য পরিবহনে বাঁধার সম্মুখিন হচ্ছেন বলে অভিযোগ করেন।
তাছাড়া রাস্তা ব্যারিকেড দিয়ে বন্ধ করে রাখায় ইমাজেন্সি সার্ভিস যেমন, এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, ডাসবিন লরি রাস্তায় প্রবেশ করতে বাঁধার সম্মুখিন হচ্ছে এবং হবে।
তারা বলেন, ব্রিকলেইন মসজিদে বহু বয়স্ক ও ডিজেবল লোক আসেন, যারা মূলত গাড়ী ব্যবহার করে থাকেন। বর্তমানে রাস্তা বন্ধ থাকায় এসকল মানুষ মসজিদে আসা থেকে বঞ্চিত হচ্ছেন।
ব্যবসায়ীরা অভিযোগ করেন ব্রিকলেইনের রাস্তায় গাড়ী চলাচল বন্ধের পূর্বে তাদের সাথে তেমন কোন মতবিনিময় করা হয়নি। তারা ব্রিকলেইন এবং এর আশপাশের বাসিন্দাদের সাথে কন্সালটেশন করে সিদ্ধান্ত নিতে কাউন্সিলের প্রতি আহবান জান।

কাউন্সিলের বিবৃতি :
এখন দেখার বিষয়, রেস্টুরেন্ট ব্যবসায়ী এবং স্থানীয় বাসিন্দাদের সুবিধা-অসুবিধার কথা বিবেচনা করে রাস্তা বন্ধ রাখা নিয়ে কি সিদ্ধান্ত গ্রহন করে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।

এদিকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে কাউন্সিল ব্রিক লেনে যানবাহন চলাচল পরীক্ষামূলকভাবে বন্ধ রেখেছে। বিবৃতিতে মেয়র বলেন, আমরা জানি ব্যবসা বাণিজ্য এখন কঠিন সময় পার করছে। মানুষজন যাতে সহজে সামাজিক দূরত্ব বজায় রেখে বাইরে বসে খেতে পারে তার ব্যবস্থা নেয়া হয়েছে। আর এজন্য রেস্টুরেন্টগুলোকে ফুটপাতে টেবিল চেয়ার রাখার অনুমতি দেয়া হয়েছে।

ব্রিক লেনের ফুটপাতে চেয়ার টেবিল রাখার অনুমতির জন্য রেস্টুরেন্ট মালিকরা দীর্ঘদিন দরে দাবী জানিয়ে আসছিলেন। আর তাই পরীক্ষামূলকভাবে স্বল্প সময়ের জন্য এটা চালু করা হয়েছে। যদি এটি কাজ না করে তাহলে আগের অবস্থায় ফিরিয়ে নেয়া হবে।
আমরা আমাদের ব্যবসা বানিজ্যকে সাহায্য করতে চাই, একই সাথে এলাকার পরিবেশরও উন্নয়ন চাই।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...