সাইবার সিকিউরিটি প্রফেশনাল ও ডেটা এনালিটিকস বিষয়ে প্রশিক্ষন দিচ্ছে ট্রান্সফোটেক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০, ৯:৫৮ অপরাহ্ণ

সাইবার সিকিউরিটি প্রফেশনাল ও ডেটা এনালিটিকস বিষয়ে প্রশিক্ষন দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক বাংলাদেশি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘ট্রান্সফোটেক একাডেমি। মহামারী করোনা ভাইরাসের প্রকোপ শুরু হলে দীর্ঘ লকডাউনে বিশ্বজুড়ে চাকরি হারিয়েছে অনেকেই। খোদ যুক্তরাষ্ট্রেই বেকার হয়েছেন প্রায় ৪ কোটি মানুষ।

অপরদিকে করোনাকালীন সময়ে সরকারি বেসরকারি অফিসগুলো পুরোপুরিভাবেই নির্ভর হয়ে পরেছে অনলাইন মাধ্যমে। তাই বেড়েছে হ্যাকিং ঝুঁকি। ফলশ্রুতিতে সাইবার সিকিউরিটি সেক্টরে শূন্য পদ খালি রয়েছে ৩ লাখেরও বেশি। সুযোগটি কাজে লাগিয়ে উন্নত ক্যারিয়ার গড়তে শিক্ষার্থীরা ঝুঁকছেন সাইবার সিকিউরিটি প্রশিক্ষন নিতে।

অপরদিকে ৭২ শতাংশ আইটি কোম্পানির সঠিক লোকবল না থাকার কারনে ডেটা এনালিটিকস পদে চাকরির ক্ষেত্র তৈরি হয়েছে। তাই কমিউনিটির তরুনদের প্রশিক্ষনের মাধ্যমে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সাইবার সিকিউরিটি ও ডেটা এনালিটিকস কোর্সে প্রশিক্ষন দিচ্ছে ট্রান্সফোটেক একাডেমি। মাত্র ৩ মাসেই এই কোর্সের মাধ্যমে নিজেকে একজন এক্সপার্ট হিসেবে গড়ে তুলতে পারবেন শিক্ষার্থীরা।

সম্প্রতি সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের অধিনস্ত কুইন্স কলেজের আইটি ট্রেনিং ও স্টার্ট আপ সার্ভিস প্রদানকারী শাখা কুইন্স কলেজ টেক ইনকিউবেটর ও মেইনস্ট্রিম আইটি ট্রেনিং প্রদানকারী কোম্পানী ট্রান্সফোটেক গ্লোবাল এর সহযোগী প্রতিষ্ঠান ট্রান্সফোটেক একাডেমির যৌথ উদ্যোগে প্রশিক্ষন প্রদান শুরু হয়েছে। ক্যাম্পাসে ও অনলাইনের মাধ্যমে প্রশিক্ষন দিয়ে থাকেন তারা।

শুধু তাই নয় প্রশিক্ষন শেষে শিক্ষার্থীদের জব প্লেসমেন্ট সহ মানিব্যাক গ্যারান্টি দিয়ে প্রশিক্ষন দিচ্ছে ট্রান্সফোটেক একাডেমি। ফলে একদিকে যেমন শিক্ষার্থীদের সময় নষ্ট হয় না, অপরদিকে কোর্স করার পর জব কোথায় পাবে এটা নিয়েও দুশ্চিন্তা করতে হয় না।

এছাড়া ট্রান্সফোটেক একাডেমি উক্ত দুটো বিষয় ছাড়াও কিউএ ইঞ্জিনিয়ারিং, এবং ক্লাউড ইঞ্জিনিয়ারিং বিষয়েও প্রশিক্ষন প্রদান করে থাকে। বর্তমানে ডেটা এনালিটিকস ও সাইবার সিকউরিট বিষয়েও বুটক্যাম্পের আয়োজন করেছে ট্রান্সফোটেক একাডেমি। সম্প্রতি সাইবার সিকিউরিটি বিষয়ে বুটক্যাম্প সম্পন্ন করেছে এবং ১৯ সেপ্টেম্বর ডেটা এনালিটিকস বিষয়ে অনুষ্ঠিত হবে বুটক্যাম্প।

যারা এসব বিষয়ে প্রশিক্ষন নিতে চান তাদের ফ্রি রেজিস্ট্রেশন করে ফ্রি ক্লাস করারও সুযোগ দিচ্ছে ট্রান্সফোটেক একাডেমি। এ বিষয়ে ট্রান্সফোটেক একাডেমির নির্বাহী পরিচালক আশরাফ সিদ্দিকি বলেন ট্রান্সফোটেক একাডেমি শিক্ষার্থী বান্ধব একাডেমি। আমরা ইউনিক সিক্স স্টেপ প্রসেস এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রশিক্ষন দিয়ে থাকি। তাছাড়া কোর্স শেষ হবার পরে শিক্ষার্থীদের জবপ্লেসমেন্টের নিশ্চয়তা দিচ্ছে ট্রান্সফোটেক একাডেমি।

এবিষয়ে জানতে চাইলে এক্সেন্সারে কর্মরত ট্রান্সফোটেক একাডেমির সাবেক শিক্ষার্থী ইয়েল্ডো কুরিয়ান থুজুপ্পাডান বলেন, আমি ট্রান্সফোটেক একাডেমি থেকে প্রশিক্ষন নিয়ে বর্তমানে কিউ এ ইঞ্জিনায়ার হিসেবে অন্যতম বৃহৎ কোম্পানী এক্সেন্সারে কর্মরত রয়েছি। আমার ক্যারিয়ারে সফলতার সবটুকু অবদান আমি ট্রান্সফোটেক একাডেমিকেই দিতে চাই।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...