গ্রীসের এথেন্সে রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১১:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ দূতাবাস, এথেন্স- এর উদ্যোগে গ্রীসের এথেন্সে প্রবাসী বাংলাদেশীদের জন্য প্রথমবারের মত রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। দূতাবাসের সার্বিক তত্তবধান ও গ্রীসের একটি স্বনামধন্য এবং শীর্ষস্থানীয় প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান IEK Delta-এর মাধ্যমে আজ এই কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্সের সাহায্যে প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব, ইমরান আহমদ, এমপি মহোদয়। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মানীত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনও অংশগ্রহণ করেন। এ ছাড়াও, গ্রীসে নব নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব আসুদ আহমেদ উপস্থিত ছিলেন।

গ্রীস প্রবাসী ১৫ জন বাংলাদেশী তরুণ-তরুনী এই রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের প্রথম ব্যাচে অংশগ্রহণ করেন। এই প্রশিক্ষনকে ঘিরে প্রবাসী বাংলাদেশী জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে। গ্রীসে নবনিযুক্ত রাষ্ট্রদূত জনাব আসুদ আহমেদ উক্ত প্রশিক্ষন কার্যক্রমটি পরিচালনা করার অনুমতি দানের জন্য প্রবাসবান্ধব গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ এবং আগ্রহী প্রশিক্ষণার্থীদের স্বাগতম জনান। তিনি আশা প্রকাশ করেন যে, এর মাধ্যমে গ্রীসে প্রবাসী বাংলাদেশীদের আর্থিক ও সামাজিক অবস্থান আরও সুদৃঢ় হবে।

গ্রীসের অর্থনীতি মূলত তিনটি সেক্টরের উপর নির্ভরশীল তৈরি পোশাক শিল্প, কৃষি খাত এবং রেষ্টুরেন্ট খাত। এর মধ্যে রেষ্টুরেন্ট খাতে শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি। প্রতিবছর গ্রীসের মোট জনসংখ্যার চেয়ে বেশি পরিমানে পর্যটক গ্রীসে আসে। এই বিপুল সংখ্যক পর্যটকদের খাবারের যোগান দিতে দক্ষ জনশক্তি প্রয়োজন। যেহেতু, বাংলাদেশ থেকে বৈধ পথে দক্ষ জনশক্তি আমদানির সুযোগ এখনও পর্যন্ত সৃষ্টি হয়নি সেহেত, এই খাতে স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের যোগ্যতা প্রমানের যথেষ্ট সুযোগ রয়েছে, উপর্যপুরি গ্রীসে বসবাসরত বাংলাদেশীদের রেষ্টুরেন্টে কাজের উপর পর্যাপ্ত দক্ষতা ও সুযোগ না থাকায় তাঁরা সঠিক মর্যাদা ও বেতন পাচ্ছেন না। সেই অভাব পূরণের লক্ষ্যেই বাংলাদেশ দূতাবাস এথেন্স, গ্রীসের যুগান্তকারী এই উদ্যোগ অদক্ষ ও অপেক্ষাকৃত নতুন প্রবাসী বাংলাদেশীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থান সৃষ্টির নতুন-নতুন সুযোগ তৈরি করে দেবে এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে। দূতাবাস বিশ^াস করে যে, মুুুজিববর্ষে বাংলাদেশ সরকারের এই প্রবাসবান্ধব কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে একটি মাইলফলক হিসেবে কাজ করবে।

রাষ্ট্রদূত প্রশিক্ষনার্থীদের গ্রীসে জীবিকার জন্য অক্লান্ত পরিশ্রমের পাশাপাশি সর্বদা বাংলাদেশের সুনাম ও মর্যাদার দিকে খেয়াল রাখতে পরামর্শ দেন। অদূর ভবিষ্যতে তাঁদের মাধ্যমেই গ্রীকদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট IEK Delta ট্রেনিং ইনিস্টিটিউট এর সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রবাসীদের দক্ষতা বৃদ্ধির জন্য এ ধরনের আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখার প্রতিশ্রুতি প্রদান করায় মাননীয় মন্ত্রী মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রবাসীদের শান্তি ও সমৃদ্ধি বর্তমান সরকারের লক্ষ্য। তাঁদের নিরাপদ ও উন্নত জীবনযাত্রা ত্বরান্বিত করবে বাংলাদেশের উন্নয়ন। তাই তিনি প্রশিক্ষনার্থীদের আন্তরিকতা ও ধৈর্য্য সহকারে প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন করতে বিশেষভাবে অনুরোধ করেন।

উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন যে, প্রবাসী বাংলাদেশীগণ হচ্ছেন রেমিট্যোন্স যোদ্ধা যারা সর্বদা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১২ মিলিয়ন প্রবাসী বাংলাদেশী কর্মী কাজ করছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিরাপদ, সুশৃংখল এবং নিয়োমিত অভিবাসনের জন্য বাংলাদেশী কর্মীদের দক্ষতা উন্নয়নে কাজ করে যাচ্ছে। প্রবাসীদের সার্বিক কল্যাণ ও কর্মসংস্থান সৃষ্টিতে মন্ত্রণালয়ের মুজিববর্ষের প্রতিপাদ্য বিষয় হচ্ছে দক্ষতা উন্নয়ণ। তাই এই প্রশিক্ষণ কোর্সটি অত্যন্ত সময়োপযোগী একটি পদক্ষেপ যা গ্রীসের স্বনামধন্য প্রতিষ্ঠান IEK Delta -এর সাথে যৌথ উদ্যোগে সম্পাদিত হচ্ছে। তিনি প্রশিক্ষনার্থীদের কল্যাণে প্রদত্ত সমস্ত সেবার নিশ্চয়তা প্রদান করে গৃহীত কার্যক্রমের জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান।

মাননীয় মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের স্বপ্ন “ সোনার বাংলা” বিনির্মানে প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকরনে তাঁর মন্ত্রণালয়ের প্রত্যয় ব্যক্ত করেন। তিনি শুধু রন্ধন শিল্পে নয় পর্যটন শিল্পের বিভিন্ন শাখায় এবং রন্ধন শিল্পে নিবিড় ও সামগ্রীক প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণের বিষয়ে নির্দেশনা প্রদান করেন। বর্তমানে আয়োজিত এই ক্ষুদ্র প্রয়াসকে অব্যাহত রাখতে এবং কলেবর বৃদ্ধি করতে তিনি ঘোষনা প্রদান করেন। মাননীয় মন্ত্রী প্রশিক্ষণ কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষন এবং তত্বাবধানের উপর গুরুত্বারোপ করেন। তিনি IEK Delta কে তার সহযোগীতার জন্য এবং বাংলাদেশ দূতাবাসকে প্রথমবারের মত প্রবাসে এই ধরনের উদ্যোগ গ্রহনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী। তিনি উল্লেখ করেন এই প্রশিক্ষণ কোর্সেটি একটি চলমান প্রক্রিয়া, পরবর্তীতে দূতাবাসের তত্বাবধানে আরও ৫ টি ব্যাচে মোট ৯০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে। এ ছাড়া, উক্ত অনুষ্ঠানে দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) জনাব মোহাম্মদ খালেদ উপস্থিত ছিলেন।

উপরুন্তু, গ্রীসে রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে বাংলাদেশ ও গ্রীসের মধ্যে আন্তঃজনগণ সম্পর্ক তথা দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা যায়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...