সিলেটে ঝেঁকে আসছে শীত…..

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০, ১০:৫৪ অপরাহ্ণ

সিলেটে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনার সাথে ঝেঁকে আসছে শীত। আগামীকাল ২৩ নভেম্বর থেকে সিলেটের তাপমাত্রা ১৪ ডিগ্রীতে নেমে আসতে পারে বলে জানিয়েছে আবহওয়া অফিস। এছাড়া সারা দেশের ন্যায় সিলেটেও হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিলেট আবহওয়া অফিসের আবহাওয়াবিদ সাইদ আহমদ চৌধুরী জানান, সাধারণত ডিসেম্বরের শেষ দিকে পুরোপুরি শীত নামে। কিন্তু এবছর একটু আগেই শীত নামার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে তাপমাত্রা অনেকটা কমে এসেছে। আগামী সোমবার নাগাদ তাপমাত্রা অনেক কমে আসার কথা। তাপমাত্রা ১৪-১৫ ডিগ্রীতে নেমে আসতে পারে। শনিবার সর্বনিম্ন তাপমাত্র প্রায় ১৮ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে, গত কয়েকদিন ধরে সিলেটসহ সারাদেশের আকাশ মেঘাচ্ছন্ন। হেমন্তের মিষ্ট রোদের দেখা নেই। সকালে কুয়াশার চাদর বলে দিচ্ছে যায় দরজায় কড়ানাড়ছে শীত। গ্রামাঞ্চলেতো বলতে গেলে শীত চলে এসেছে।

আবহাওয়াবিদেরা বলছেন, দেশের বিভিন্ন এলাকার আকাশে উড়ে আসা মেঘ এসেছে মূলত সুদূর আরব সাগর থেকে। সেখানে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এটি ইয়েমেন উপকূলের দিকে এগোচ্ছে। কিন্তু ওই নিম্নচাপ থেকে একখণ্ড মেঘমালা ভারত মহাসাগর হয়ে বঙ্গোপসাগর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এর সঙ্গে আরব সাগরের শুষ্ক পুবালি বায়ুও রয়েছে। উল্টো দিক থেকে নেপাল ও হিমালয় হয়ে শীতল উত্তরের হাওয়া পঞ্চগড় দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। জলীয় বাষ্পে পূর্ণ পুবালি বাতাস ও উত্তরের শুষ্ক হিমেল বাতাসের সংঘাতে দেশের বায়ুমণ্ডলে অস্থিরতা তৈরি হয়েছে।

উত্তরের বাতাস ও পুবালি বাতাসের সংঘাতের কারণেই দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো বাতাস তৈরি হয়েছে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা। ওই বাতাসের গতি ঘণ্টায় বড় জোর ৪০ থেকে ৫০ কিলোমিটার ও বৃষ্টি দু-তিন মিলিমিটারের বেশি হবে না বলে মনে করছেন আবহাওয়াবিদেরা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...