দক্ষিণ আফ্রিকার সৈকতে নীল ড্রাগন!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০, ১০:৪৩ অপরাহ্ণ

পৌরাণিক কাহিনি, সায়েন্স ফিকশন এমনকি ভিডিও গেমে দেখা মেলে নীল ড্রাগন, বাস্তবে বিরল। দক্ষিণ আফ্রিকার সমুদ্র সৈকতে এ বিরল প্রাণীর দেখা পেলেন এক স্থানীয় বাসিন্দা।

নীল ড্রাগন হিসেবে পরিচিত হলেও এটির বৈজ্ঞানিক নাম গ্ল্যাকাস আটলান্টিকাস। করোনাকালে বিরল প্রজাতির অনেক প্রাণীর দেখা মেলেছে। সর্বশেষ আলোচনায় আসল নীল ড্রাগন।

‘ভয়ঙ্কর খুনি’ নামেও ডাকা হয় এ সামুদ্রিক প্রাণীকে। সমুদ্রের বিষাক্ত প্রাণীদের মেরেই পেট ভরায় এটি এবং বিষাক্ত প্রাণীদের কোষ ব্যবহার করে ফের শিকার করে।

নিউইয়র্ক পোস্ট জানায়, দক্ষিণ আফ্রিকার কেপটাউনের কাছে অবস্থিত ফিশ হোক বিচে প্রায় ২০টি নীল ড্রাগন দেখতে পান স্থানীয় বাসিন্দা মারিয়া ওয়েজেন।

তিনি তড়িঘড়ি সেই ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেই নেটিজেনদের মধ্যে উত্তেজনা শুরু হয়ে যায়। অনেকেই কমেন্ট করেন, ‘সমুদ্রের থেকে সুন্দর খুনি।’

মারিয়া বলেন, ‘সৈকতে স্টারফিশ দেখলে সাধারণত আমি সমুদ্র ফেলে দিই, কিন্তু এগুলোকে আমি স্পর্শ করিনি। কারণ, দেখে মনে হচ্ছিল সেগুলো আমাকে দংশন করতে পারে।’

আকারে ছোট হলেও নীল ড্রাগন প্রচণ্ড বিষাক্ত, শরীরে থাকা হুলগুলি মানুষ বা অন্য কোনো প্রাণীর শরীরে ফুটলে বিষ ছড়িয়ে পড়ে। মানুষের সঙ্গে এই ঘটনা ঘটলে সারা শরীরে প্রচণ্ড ব্যথা হবে, ত্বকে অ্যালার্জি ও বমি হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...