মারা গেছেন শিক্ষাবিদ মোশতাক আহমদ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০, ২:২৬ অপরাহ্ণ

শিক্ষাবিদ-বুদ্ধিজীবী, কবি, অনুবাদক ও মুক্তিযোদ্ধা অধ্যাপক মোশতাক আহমদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে কক্সবাজার জেলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর।

খবরটি নিশ্চিত করেছেন কবি আলী প্রয়াস।

বার্ধক্যজনিত বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন মোশতাক আহমদ। গুরুতর অসুস্থ হয়ে তিনি কক্সবাজার জেলা সদর হাসপাতালের আইসিইউ-তে ভর্তি ছিলেন। সেখানেই মারা যান।

কক্সবাজার জেলার উচ্চশিক্ষা বিস্তারে পথিকৃতের ভূমিকা পালন করেছেন মোশতাক আহমদ।

তার জন্ম কক্সবাজারের রামু উপজেলার ফতেখারকুল ইউনিয়নের মণ্ডল পাড়া গ্রামে, ১৯৪০ সালের ৮ জানুয়ারি। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি অনার্স ও ১৯৬৩ সালে থেকে এমএ করেন।

সাতকানিয়া কলেজে ইংরেজি বিভাগের প্রভাষক পদে কর্মজীবন শুরু করেন মোশতাক আহমদ। ১৯৬৩ সালে কক্সবাজার কলেজ প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা নেন। ওই কলেজে ইংরেজির প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, ঢাকা কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, সিলেট সরকারি কলেজ, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে শিক্ষকতা করেন।

১৯৬৭ সালে কমিশন্ড অফিসার হিসেবে পাকিস্তান বিমানবাহিনীতে যোগদান করেন। পরে মতবিরোধের কারণে ইস্তফা দেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে রামু থানার ছাত্র-যুবকদের সংগঠিত করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। হানাদারদের হাতে কক্সবাজারের পতন ঘটলে বার্মায় (মিয়ানমার) আশ্রয় নেন। ওই সময় ক্যাপ্টেন (অব.) আবদুস সোবহানের সহযোগিতায় শরণার্থীশিবিরে অবস্থানরত ইপিআর ও বেঙ্গল রেজিমেন্টের সদস্যদের সংগঠিত করে কক্সবাজারে বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করেন।

উচ্চশিক্ষা নিতে ১৯৭৫ সালে জানুয়ারি মাসে সোভিয়েত ইউনিয়ন যান মোশতাক আহমদ। ১৯৮৯ সালে রামু কলেজ প্রতিষ্ঠায় সক্রিয় অংশগ্রহণ ও ওই কলেজের অধ্যক্ষ হিসেবে ২০০৫ সালে এপ্রিল মাসে অবসর গ্রহণ করেন।

মোশতাক আহমদ কক্সবাজারের ইতিহাস গ্রন্থের পুনর্লিখন ও ইংরেজিতে অনুবাদ করেন, শিরোনাম ‘Glimpses of Cox’s Bazar’ (১৯৯৫)। এ ছাড়া আরও কিছু অনুবাদ করেন। এর মধ্যে আছে জীবনানন্দ দাশের নির্বাচিত কবিতার ইংরেজি অনুবাদ ‘Gleanings From Jibananda Das’.

বেশ কিছু সেবামূলক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন মোশতাক আহমদ। শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য পান পুরস্কারও।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...