অস্ট্রেলিয়াকে হারাল ভারত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০, ৮:২১ অপরাহ্ণ

ওয়ানডে সিরিজে প্রথম দু‌টি ম্যাচ হারলেও শেষ ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল বিরাট কোহলিরা। আর সেই রেশই বজায় রইল প্রথম টি–২০ ম্যাচে। রাহুল–জাদেজার দুরন্ত ব্যাটিং ও জাদেজার জায়গায় ‘‌কনকাশন সাব’ হিসেবে মাঠে নামা যুজবেন্দ্র চাহালের দুরন্ত বোলিংয়ে ধরাশায়ী অস্ট্রেলিয়া। ভারতের দেওয়া ১৬২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ১৫০ রানেই থেমে গেল অজিদের ইনিংস। বিরাটরা ম্যাচ জিতল ১১ রানে।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু কোহলির সেই সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে শুরুতেই শিখর ধাওয়ানকে বোল্ড করেন মিচেল স্টার্ক। মাত্র ১ রান করেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর ব্যক্তিগত ৯ রান করেই আউট হন কোহলিও। এরপর সঞ্জু স্যামসন ও আরেক ওপেনার কেএল রাহুল দলের হাল ধরেন। সঞ্জু শুরুটা দুরন্ত করেন। কিন্তু ২৩ রান করেই হেনরিকসের বলে ফিরে যান। এরপর মণীশ পাণ্ডেও (‌২)‌ বেশিক্ষণ ক্রিজে ছিলেন না। তবে এসবের মধ্যেই নিজের অর্ধ–শতরান পূর্ণ করেন রাহুল। কিন্তু ৫১ রান করে হেনরিকসের শিকার হন। শেষপর্যন্ত অবশ্য জাদেজার দুরন্ত অপরাজিত ৪৪ রানের ইনিংস ভারতের মুখরক্ষা করে। জাড্ডুর ২৩ বলের এই ইনিংসের সৌজন্যেই নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬১ রান তোলে টিম ইন্ডিয়া। অজি বোলারদের মধ্যে ২২ রান দিয়ে তিন উইকেট নেন হেনরিকস।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডার্সি শট ও অ্যারন ফিঞ্চ মারমুখী ভঙ্গিতেই খেলতে থাকেন। দু‌জনে মিলে প্রথম উইকেটে ৫৬ রান যোগ করেন। কিন্তু এরপরই খেলায় ফেরে বিরাটরা। আর অজি শিবিরে প্রথম ধাক্কাটি দেন যুজবেন্দ্র চাহাল। না তিনি ‌প্রথম একাদশে না থাকলেও জাদেজার জায়গায় ‘‌কনকাশন সাব’ হিসেবে বল করতেই মাঠে নামেন‌। কারণ, ভারতের ইনিংসের শেষ ওভারে স্টার্কের বল সরাসরি জাদেজার হেলমেটে গিয়ে লাগে। আর আইসিসির নতুন নিয়মে যেকোনো দল চাইলে ‘‌কনকাশন সাব’ নিতে পারে। আর বল করতে নেমেই ফিঞ্চকে (৩৫‌) আউট করেন চাহাল। দুরন্ত ক্যাচও নেন মনীশ পাণ্ডে।

এরপর স্মিথকেও (‌১২)‌ আউট করেন চাহাল। পরবর্তীতে বিধ্বংসী‌ ম্যাক্সওয়েল (‌২) ও আরেক ওপেনার ডার্সি শটকে (‌৩৪) ‌‌ফেরান নটরাজন। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি অজিরা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রানে থামে তাদের ইনিংস। টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে সফল বোলার ওয়ানডে সিরিজে একদমই ফর্মে থাকা চাহালই। ‘‌কনকাশন সাব’ হিসেবে বল করতে নেমে চার ওভারে ২৫ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি।এ ছাড়া নটরাজনও ৩০ রান দিয়ে তিন উইকেট নেন।

অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজ ২–১ ব্যবধানে হারলেও টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই এই দুরন্ত জয় কিছুটা হলেও আত্মবিশ্বাস ফেরাবে বিরাটদের। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে, জাদেজার জায়গায় চাহালকে নামানোয় নেটিজেনরাও অবাক হয়ে যান। পরে অনেকে মজাও করেন এই নিয়ে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...