৭৩ বছরে পদার্পণ করছে ছাত্রলীগ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১, ৫:৫৩ পূর্বাহ্ণ

শিক্ষা, শান্তি ও প্রগতির স্লোগান নিয়ে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ ৭৩ বছরে পদার্পণ করছে আজ সোমবার। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল থেকে যাত্রা করা এ সংগঠনের রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা।

দেশ মাতৃকার টানে বিভিন্ন আন্দোলন সংগ্রামে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন এ সংগঠনের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিবার বর্ণাঢ্য আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন করা হলেও এবার করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে উদ্যাপন করা হবে। পরিবর্তন এসেছে কর্মসূচিতেও। দলের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি সম্পর্কে জানানো হয়েছে, প্রতিবার বড় পরিসরে রাজধানীতে শোভাযাত্রার আয়োজন করা হলেও এবার তা হবে না। প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকাল সাড়ে ৭টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে ও দেশব্যাপী সংগঠনের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৮টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ।

সকাল ৯টায় ঢাবির কার্জন হল প্রাঙ্গণে কেক কাটা, সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধি টিম কর্তৃক শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশ নেবে।

প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করা হবে বিকাল সাড়ে ৩টায়। কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে বিকাল ৪টায় হবে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্রলীগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আলোচনা সভা প্রতিটি জেলা, মহানগর ও উপজেলার দলীয় কার্যালয়ে প্রজেক্টর এবং সাউন্ড সিস্টেমের মাধ্যমে বঙ্গবন্ধু কন্যার ছাত্র সমাজের উদ্দেশে মূল্যবান ভাষণ সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করবে। বাংলাদেশ ছাত্রলীগের অন্তর্গত জেলা, মহানগর এবং সব উপজেলার নেতাকর্মীকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দলীয় কার্যালয়ে উপস্থিত থেকে ছাত্রলীগের আলোচনা সভায় সংযুক্ত হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

অপরদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দেয়াল লিখন, কেন্দ্রীয় লাইব্রেরির দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রাফিতিতে রং করা হয়েছে। এছাড়া বুধবার (৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে বেলা ১১টায় দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ, ৮ জানুয়ারি ঢাবির অপরাজেয় বাংলা সংলগ্ন বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হবে। এসব কর্মসূচি সব ইউনিটে সুবিধাজনক সময়ে পালন করা হবে।

সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ছাত্রলীগ জাতির পিতার হাত ধরে প্রতিষ্ঠা লাভ করেছে। বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়েছে। করোনার মধ্যে ছাত্রলীগ সামাজিক কাজ করে প্রশংসা কুঁড়িয়েছে। আমরা সংগঠনকে শক্তিশালী করার জন্য কাজ করছি। দেশরত্নের নির্দেশনা আমরা অক্ষরে অক্ষরে পালন করব। সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানাচ্ছি।

  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

এই সম্পর্কিত আরও খবর...