যুক্তরাজ্য জাসদের আলোচনা ও মতবিনিময় সভা

বিজ্ঞপ্তি

  • প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১, ৪:৫৬ পূর্বাহ্ণ

গত ২১শে নভেম্বর রবিবার, পুর্বলন্ডনের ব্রিকলেনের ক্যাফে গ্রীল রেষ্টুরেন্টে যুক্তরাজ্য জাসদের উদ্দোগে “বাংলাদেশের সামগ্রিক রাজনৈতিক বাস্তবতা এবং জাসদ ঘোষিত রাজনৈতিক নির্দেশনা” শীর্ষক এক আলোচনা সভা এবং মতবিনিময় সভা অনুষ্টিত হয় । যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর সঞ্চলনায় উক্ত মতবিনিময় সভায় প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক জিয়াউল হক মুক্তা ।

তিনি তাঁর বক্তব্যে বলেন, ১৯৭২ সালে জাসদ রাজনৈতিক কারনে বঙ্গবন্ধু সরকারের বিরোধিতা করেছিল এবং এখন ১৪দলীয় জোটের সাথে জাসদ আছে সেটাও রাজনৈতিক কারনে । এখানে জাসদের রাজনীতি অত্যান্ত পরিস্কার । তাই যে বা যারা জাসদকে বঙ্গবন্ধুর হত্যার প্রেক্ষাপঠ তৈরীকারী হিসাবে বলেন, তাদের এই বক্তব্য যে উদ্দেশ্য প্রনোদিত মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়, সেটা প্রমানিত । যারা বঙ্গবন্ধু হত্যার পর কর্ণেল তাহেরকে জড়িয়ে বিভিন্ন মন্তব্য করেন এই প্রসঙ্গে তিনি ডঃ নুরুন্নবীর একটি বইয়ে বঙ্গবন্ধু হত্যার পর তাঁর হত্যাকারীদের বিরোদ্ধে জাসদ নেতা শহীদ কর্ণেল আবু তাহেরের কঠিন প্রতিরোধ গড়ে তোলার কথা বিষদ ভাবে উল্লেখ করেন । এই প্রসঙ্গে তিনি আরও বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর ঢাকা বা সারা দেশে কোন উল্লাস হয়নি । জাসদ নেতা হাসানুল হক ইনুকে নিয়ে ট্যাংকের উপরে যে ফটো মিডিয়াতে ছাপা হয়েছে সেটা জামাত বিএনপির সমর্থিত বাঁশের কিল্লার জাসদের বিরোদ্ধে মিথ্যাচার এবং অপপ্রচার । এই ফটো ১৯৭৫ সালের ৭ই নভেম্বরের ওয়েভসাইড থেকে নেওয়া ফটো । হাসানুল হক ইনু কারাগারে ছিলেন । তিনি বলেন, এই ফটো ২০০১ সালে জামাত বিএনপি ক্ষমতায় আসার পর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে চৌদ্দ দলীয় ঐক্যে জোটে ফাটল ধরানোর জন্য বিএনপি জামাতের ষড়যন্ত্র এবং মিথ্যাচার, যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অবগত আছেন ।
তিনি আরও বলেন, বর্তমান সরকারের উন্নয়নের সুফল কিছুসংখ্যক দুর্নীতিবাজদের কারনে বিফল হচ্ছে ঠিক, কিন্তু এর পরও বর্তমান সরকারে উন্নয়নের মহাসড়ক দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে । তিনি দুর্নীতিবাজদের প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারন সম্পাদক জনাব ওবায়দুল কাদেরের ভাষায় “হাইব্রীড এবং কাউয়ার দল” জাসদ সভাপতি হাসানুল হক ইনুর ভাষায় “ঘর কাঁটা ইঁদুর এবং উই পোঁকার”দল বলে উল্লেখ করেন । মতবিনিময় সভার প্রধান আলোচক জিয়াউল হক মুক্তা বলেন, তাই জাসদ মনে করে মৌলবাদ, জঙ্গীবাদ, পাকিস্হানপন্তি রাজনীতিকে বাংলাদেশ থেকে চিরতরে বিতারিত করে দুর্নীতি এবং বৈষম্যের বিরোদ্ধে সুশাসন এবং সার্বজনীন সাংস্কৃতিক সমাজতন্ত্রের সংগ্রামকে এগিয়ে নিয়ে যেতে হবে ।

এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন ঘাতক দালাল নির্মুল কমিটির নেতা আনসার আহমদ উল্লাহ, যুক্তরাজ্য বাসদ নেতা গয়াসুর রহমান গয়াস, সিলেট জেলা জাসদের যুগ্ম সাধারন সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, সাবেক কাউন্সিলার সলিম উল্লাহ, কাউন্সিলার সাদ চৌধুরী, যুক্তরাজ্য জাসদের সিনিয়র নেতা ডঃ আবু মুস্তফা, যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারন সম্পাদক ইমতিয়াজ আহমদ, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, যুক্তরাজ্য জাসদের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদঁয়ান খাঁন, যুক্তরাজ্য জাসদ নেতা আব্দুল হান্নান, যুক্তরাজ্য নারী নেত্রী রেহানা বেগম।এ ছাড়া সভায় উপস্হিত ছিলেন যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, যুক্তরাজ্য জাসদের সদস্য ফয়জুল হক, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সাবেক সাধারন সম্পাদক জামাল খাঁন, মিসেস রহিমা খাতুন, রাফিয়া খাতুন, সাইফুল ইসলাম মিটু, মোহাম্মদ হালিম,মোহাম্মদ ফারুক উদ্দিন, মোহাম্মদ নুরুল হক প্রমুখ ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...