লন্ডনে সিলেট এমসি ও সরকারি কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১, ৬:০১ অপরাহ্ণ

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গত ২৯ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সি হলে অনুষ্ঠিত হয় এমসি কলেজ ও সরকারী কলেজের প্রাক্তন ছাত্র ছাত্রীদের এক মিলনমেলা। ‘এসো মিলি প্রাণের বন্ধনে’- এ অনুপ্রেরণায় উদ্বুদ্ধ হয়ে লন্ডন সিটিসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে প্রাক্তন শিক্ষার্থীরা ছুটে আসেন ইস্ট লন্ডনের রয়েল রিজেন্সি হলে।

অনুষ্ঠানের সদস্য সচীব ও স্বদেশ-বিদেশ পত্রিকার সম্পাদক বাতিরুল হক সরদার-এর সূচনা বক্তব্যের পর পূর্ণাঙ্গ আহবায়ক কমিটিকে সকলের সামনে পরিচয় করিয়ে দেন যুগ্ম আহবায়ক আব্দুর রাজ্জাক, স্বাগত বক্তব্য রাখেন পূর্নমিলনী কমিটির আহবায়ক এম এ মুনিম, শোক প্রস্তাব পাঠ করেন যুগ্ম আহবায়ক ইকবাল হোসেন। এ সময় সবাই এক মিনিট নীরবতা পালন করেন।

নির্ধারিত সময়ের মধ্যেই রয়েল রিজেন্সি হল এমসি কলেজ ও সরকারী কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। এ যেন এক মহা মিলনমেলায় পরিণত হয়। বিশ বছর, চল্লিশ কিংবা পঞ্চাশ বছর পরে এমসি কলেজ ও সরকারী কলেজের প্রাক্তন সহপাঠী বন্ধু-বান্ধবদের এ মিলনমেলার মাধ্যমে দেখতে পেয়ে উপস্থিত সবাই আবেগাপ্লুত হয়ে কোশল বিনিময়ে ব্যাস্ত সময় কাটান। তারপর ক্লাসমেট ও ইয়ারমেটদের নিয়ে একে একে সবাই ফটো সেশনে অংশগ্রহণ করেন। সাড়ে তিন শতাধিক প্রাক্তন ছাত্র ছাত্রীদের উপস্থিতিতে অনুষ্ঠান শুরু হয় বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনার সাঈদা মুনা তাসনীম। তিনি তাঁর বক্তব্যে এ পুনর্মিলনী অনুষ্ঠানের ভূয়সি প্রশংসা করে হিরন্ময় ঐতিহ্যের পতাকাবাহী প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত এমসি কলেজ ও সরকারী কলেজের গুণীজনদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন। কলেজদ্বয়ের অতীত ইতিবৃত্ত সংক্ষিপ্তাকারে তুলে ধরে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল আহাদ।

জাতীয় সংগীত পরিবেশনের সময় মঞ্চে উপস্থিত ছিলেন এমসি কলেজ ও সরকারী কলেজের পুনর্মিলনী অনুষ্ঠানের কনভেনার কমিউনিটি ব্যক্তিত্ব এম এ মুনিম, জয়েন্ট কনভেনার এমসি কলেজের সাবেক ভিপি ইকবাল হোসাইন, জয়েন্ট কনভেনার কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুর রাজ্জাক ও জয়েন্ট কনভেনার মোহাম্মদ শাহজাহান, জেনারেল সেক্রেটারী বাতিরুল হক সরদার, জয়েন্ট সেক্রেটারী মোহাম্মদ শাহজাহান, ট্রেজারার এম আব্দুর রব খাঁন নেওয়র, মেম্বারশীপ সেক্রেটারী ড. আহমদ হোসাইন, পাবলিকেশন কমিটির কনভেনার প্রশান্ত পুরোকায়োস্থ বিইএম, মিডিয়া কমিটির কনভেনার সৈয়দ আব্দুল কাদির, কালচারাল কমিটির কনভেনার সৈয়দ হাসান আহমদ, ওয়েলকাম কমিটির কনভেনার তারেক চৌধুরী, রিফ্রেশমেন্ট কমিটির কনভেনার আব্দুল হালিম চৌধুরী। জয়েন্ট মেম্বারশীপ সেক্রেটারী শাহ আব্দুল মালিক মর্তুজা, জয়েন্ট মেম্বারশীপ সেক্রেটারী মোঃ বদরুল ইসলাম, জয়েন্ট মেম্বারশীপ সেক্রেটারী আলী আহমদ, পাবলিকেশন কমিটির জয়েন্ট কনভেনার মোসলেহ উদ্দিন আহমদ, জয়েন্ট কনভেনার মোঃ শাহানুর এ খাঁন, মেম্বার আহমদ মোস্তাক। ফাইন্যানস কমিটির জয়েন্ট কনভেনার শওকত আলী, জয়েন্ট কনভেনার আব্দুল মালিক খোকন, মেম্বার মোহাম্মদ দেলোয়ার আহমদ। মিডিয়া কমিটির জয়েন্ট কনভেনার সালেহ আহমদ, মেম্বার সৈয়দ জহুরুল হক, মেম্বার জয়নাল আবেদীন, মেম্বার শাহ রহমান বেলাল, মেম্বার আকবর হোসাইন। কালচারাল কমিটির জয়েন্ট কনভেনার শাহাব উদ্দিন আহমদ, জয়েন্ট কনভেনার নাজরাতুন ইসলাম, মেম্বার কাজী দিলোয়ার হোসাইন, মেম্বার মকসুদ রহমান, মেম্বার কাউন্সিলর শাদ চৌধুরী। ওয়েলকাম কমিটির জয়েন্ট কনভেনার মোঃ কাওসার আহমদ, জয়েন্ট কনভেনার নওশাদ নূর, মেম্বার এ জেড এম মাহবুব, মেম্বার মোঃ মশিউর রহমান। রিফ্রেশমেন্ট কমিটির জয়েন্ট কনভেনার সৈয়দ আবুল মনসুর লিলু, মেম্বার আলতাফ হোসাইন, মেম্বার এম এ রব প্রমূখ।

ঐতিহ্যবাহী এমসি কলেজ ও সরকারী কলেজের পুনর্মিলনী উপলক্ষ্যে কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণমূলক লেখা সম্বলিত একটি সুন্দর ম্যাগাজিন প্রকাশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে স্বনামধন্য শিল্পীরা গান পরিবেশন করেন। অনুষ্ঠানে উপস্থিত সবাইকে একটি ম্যাগাজিন, একটি চায়ের কাপ ও একটি কলম প্রদান করা হয়। পরিশেষে ছিলো এক মজাদার নৈশভোজের আয়োজন। সমগ্র আনুষ্ঠান সঞ্চালনা করেন সবার পরিচিত টিভি উপস্থাপিকা উর্মি মাযহার ও নাজরাতুন ইসলাম।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...