ঈদের ৭ দিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চালানো বন্ধ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ জুলাই ২০২২, ৭:৩৭ অপরাহ্ণ

দেশে আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের আগে আরও এক দুঃসংবাদ এলো মোটরসাইকেল চালকদের জন্য।

এবার ঈদের আগের তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরে তিন দিনসহ মোট সাত দিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চালানো যাবে না। এছাড়া মহাসড়কে বন্ধ থাকবে রাইড শেয়ারিং সার্ভিসও।

রোববার বিকালে সচিবালয়ে এ কথা জানিয়েছেন সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। তিনি জানান, চলতি মাসের ৭ থেকে ১৩ জুলাই এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

সড়ক পরিবহন সচিব বলেন, যৌক্তিক কারণ ছাড়া ঈদের আগে তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরে তিন দিন-এই সাত দিন এক জেলা থেকে আরেক জেলায় মোটরসাইকেল চলাচল করবে না। একই সময়ে দেশের সব মহাসড়কে রাইড শেয়ারিং করা যাবে না।

কোনো জরুরি কারণে এক জেলা থেকে অন্য জেলায় যেতে হলে তা পুলিশকে জানাতে হবে। পুলিশের অনুমতি সাপেক্ষে এক জেলার অন্য জেলায় মোটরসাইকেল অন্য জেলায় যেতে পারবে।

অবিলম্বে এসব সিদ্ধান্ত অনুযায়ী পরিপত্র জারি করা হবে বলেও জানিয়েছেন সড়ক পরিবহন সচিব।

সচিব আরও জানান, এই সিদ্ধান্তের বাইরে ঢাকার মোটরসাইকেল ঢাকায় চালাতে হবে। চট্টগ্রামের মোটরসাইকেল চট্টগ্রামে এবং বরিশালের মোটরসাইকেল বরিশালে চালাতে হবে।

প্রতি বছর ঈদের সময় সড়কে প্রাণ হারায় অনেক মানুষ। ঈদের সময় সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি বেড়ে যাওয়ার পেছনে মহাসড়কে মোটরসাইকেল চলাচলের বড় ভূমিকা রয়েছে বলে মনে করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ। দুর্ঘটনার কারণ হিসেবে বিশেষজ্ঞারাও বাইককে দুষছেন।

দুর্ঘটনার লাগাম টানতে আসন্ন ঈদে এক জেলা থেকে অন্য জেলায় বাইকে যেতে নিষেধাজ্ঞা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই সম্পর্কিত আরও খবর...