মাঙ্কিপক্সকে ‘ট্রাম্পপক্স’ নাম দিতে চান মার্কিনিরা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ২:২৯ অপরাহ্ণ

মাঙ্কিপক্স ভাইরাসের নাম পরিবর্তন করার জন্য সম্প্রতি একটি উন্মুক্ত ফোরাম খুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেখানে যুক্তরাষ্ট্রের নাগরিকেরা অসংখ্য অদ্ভুত অদ্ভুত নাম প্রস্তাব করেছেন, যার মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামও রয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, মাঙ্কিপক্স ভাইরাসের সঙ্গে বানরের কোনো সম্পর্ক নেই। এই প্রাণীর মাধ্যমে মাঙ্কিপক্স ভাইরাস ছড়ায় না। ফলে ভাইরাসটির নাম মাঙ্কিপক্স হওয়ায় বিভ্রান্তি দেখা দিয়েছে। গত জুন মাসে একদল বিজ্ঞানী উদ্বেগ জানিয়ে বলেন, মাঙ্কিপক্স নামটি একটি বর্ণবাদী নাম। এই নাম পরিবর্তন করে একটি নিরপেক্ষ, বৈষম্যহীন ও কলঙ্কমুক্ত নাম রাখা হোক।

বিজ্ঞানীদের এই অনুরোধের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটির নাম পরিবর্তনের উদ্যোগ নেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফাদেলা চাইব গত মঙ্গলবার বলেন, মাঙ্কিপক্সের জন্য একটি নতুন নাম খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ নামের মাধ্যমে কোনো গোষ্ঠী, কোনো সম্প্রদায়, কোনো দেশ বা প্রাণীর প্রতি অবিচার না করাই সর্বোত্তম চর্চা। ডব্লিউএইচও এ ব্যাপারে খুবই সতর্ক।

এরপর সংস্থাটি একটি উন্মুক্ত ফোরাম খুলে সাধারণ মানুষের কাছে ভাইরাসটির নতুন নাম চায়। এর পরিপ্রেক্ষিতে অসংখ্য নাম জমা পড়ে ওই ফোরামে। জমা পড়া নামগুলোর মধ্যে রয়েছে অপক্সিড-২২, পক্সি ম্যাকপক্সফেস, এমপক্স ইত্যাদি। এর মধ্যে ‘ট্রাম্প-২২’ নামটিও রয়েছে।

মাঙ্কিপক্স ভাইরাসের পরিবর্তিত নাম হিসেবে ‘ট্রাম্প-২২’ নামটি গ্রহণ করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে ডব্লিউএইচও জানিয়েছে, ‘আশা করি কোনো হাস্যকর নাম দেওয়া হবে না ভাইরাসটির।’

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...