১২ দিন ধরে ধর্মঘট পালন করছেন ২৩ চা-বাগানের ৪০ হাজার শ্রমিক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ৬:২০ অপরাহ্ণ

৩০০ টাকা মজুরির দাবিতে টানা ১২ দিন ধরে ধর্মঘট পালন করছেন হবিগঞ্জের ২৩টি চা-বাগানের ৪০ হাজার শ্রমিক। মজুরি নির্ধারণে বুধবার ১০টা থেকে চুনারুঘাট উপজেলা সদরে হবিগঞ্জ জেলা প্রশাসনের সঙ্গে শ্রমিকদের বৈঠক চলছে। আলোচনা সফল হলে আগামীকাল বৃহস্পতিবার থেকে তারা কাজে যোগ দিতে পারেন।

এর আগে মঙ্গলবার হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা–বাগানে জেলা প্রশাসনের সঙ্গে চা-শ্রমিকদের ২৩টি পঞ্চায়েত কমিটির সভাপতি ও সম্পাদকদের বৈঠক হয়। এতে দুই শতাধিক শ্রমিকনেতা উপস্থিত ছিলেন। তবে ২৩টি চা-বাগান নিয়ে গঠিত লস্করপুর ভ্যালির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্য নেতারা অনুপস্থিত থাকায় অসমাপ্ত থাকে এ আলোচনা। তাই আজ সকাল ১০টা থেকে আবার চুনারুঘাট উপজেলা সদরে পঞ্চায়েত ও ভ্যালি নেতাদের নিয়ে বসেছেন জেলা প্রশাসক ইশরাত জাহান ও পুলিশ সুপার এস এম মুরাদ আলী।

এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক বলেন, টানা তিন দিন ধরে শ্রমিকদের সঙ্গে আমরা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা করে আসছি। হয়তো আজ তারা সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন।

চুনারুঘাট উপজেলার চান্দপর চা–বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি সাধন সরকার বলেন, জেলা প্রশাসন, দু-তিন দিন ধরে ভ্যালি প্রধান ও চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের নিয়ে আলোচনা করে আসছে। সরকারের সঙ্গে কী আলোচনা হলো বা মজুরি নিয়ে কতটুকু সমঝোতা হয়েছে, সমিতি ও ভ্যালি প্রধানেরা পঞ্চায়েত কমিটিকে তা জানাননি। এই অস্পষ্টতার কারণে সাধারণ শ্রমিকেরা কাজে যোগ দিচ্ছেন না।

এই সম্পর্কিত আরও খবর...