বাংলাদেশ পরিচিত হয়েছিলো মুজিবের দেশ হিসেবে: শিক্ষামন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ৬:২১ অপরাহ্ণ

‘বিশ্বে বাংলাদেশ পরিচিত হয়েছিলো মুজিবের দেশ হিসেবে। মুক্তিযুদ্ধের সময় পূর্ব পাকিস্তানকে (বাংলাদেশ) বহির্বিশ্ব সাহায্য করেছিলো শেখ মুজিবুর রহমানের জন্য। তখন বাংলাদেশকে যারা চিনতো না তারা মুজিবের দেশ হিসেবে চিনতো, আর যুদ্ধকালীন সময়ে বিশ্বের অনেক দেশ তখন সাহায্য করেছিলো।’ এমনই মন্তব্য করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৪ আগষ্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র: পেছন ফিরে দেখা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

এসময় তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে শুধু ইতিহাস বিভাগের জন্য ইতিহাস নিয়ে আলোচনা পর্যালোচনা করলে হবে না। প্রতিটা বিভাগে ইতিহাস সম্পর্কিত আলোচনা বাড়াতে হবে৷ তাহলেই শিক্ষার্থীরা আমাদের দেশের ইতিহাস সম্পর্কে ভালো জানতে পারবে৷’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু সবসময়ই মেহনতী মানুষের জন্য কাজ করে গেছেন। সবসময় চাইতেন মানুষের কল্যাণে কিছু করার জন্য। তিনি চাইলেই পারতেন আরাম আয়েশে থাকতে। কিন্তু তিনি তা না করে দেশের মানুষের সেবা করতে গিয়ে ও বিভিন্ন কারণে অসংখ্য বার কারাভোগ করেছেন৷ আর সেই বঙ্গবন্ধু-কে ঘাতকরা নির্মমভাবে হত্যা করেছে৷’

এসময় বিশেষ অথিতি হিসেবে বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বক্তব্য রাখেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, প্রবন্ধের ওপর মূখ্য আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।

এই সম্পর্কিত আরও খবর...