পদ্মা সেতু নামে রোবট তৈরি করল নোয়াখালীর মামুন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২, ২:০৮ অপরাহ্ণ

নোয়াখালী কবিরাহাট উপজেলায় ২নং সুন্দলপুর ইউনিয়নের মালি পাড়া গ্রামে সাব্বির মাহমুদ মামুন নামের একাদশ শ্রেণির এক ক্ষুদে বিজ্ঞানী তৈরি করল পদ্মা সেতু নামে একটি রোবট। উপজেলার ২নং সুন্দলপুর ইউনিয়নের মালি পাড়া গ্রামের ছেলে মামুন। তার তৈরি করা রোবোটকে কেউ জিঙ্গাসা করলে প্রধানমন্ত্রীর নাম ও বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এবং তার আবিষ্কারকের নাম বলতে পারে। বলতে পারে পদ্মা সেতু দেশের সবচেয়ে বড় সেতু এবং এর দৈর্ঘ্য। বাংলা মাধ্যমে কথা বলতে পারা এই রোবট দিয়ে করানো যাবে অনেক ঝুঁকিপূর্ণ কাজ।

জানা গেছে, ২০২০ সালে কবিরহাট সরকারি মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে বর্তমানে মামুন কোম্পানীগঞ্জের বসুরহাট সরকারি মুজিব কলেজে ব্যবসায়ী শিক্ষা বিভাগে অধ্যায়নরত। অনেক আগ্রহে ছোটবেলা থেকে বিভিন্ন বিজ্ঞান বিষয়ক মেলায় অংশ নিয়ে অনেক পুরস্কার জিতে নেয় সে। ৪২ ও ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ নিয়ে মামুন তার তৈরি স্মার্ট সড়ক, ডাস্টবিন ও জানালা উপস্থাপনা করে পরপর দুইবার উপজেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে। পরে এ বছরের শুরুর দিকে হঠাৎ তার মাথায় আসলো রোবট বানানোর চিন্তা। সেই চিন্তা থেকে মাত্র ছয় মাসের চেষ্টায় তৈরি করে ফেললো এই রোবটটি। যার নাম দিয়েছেন পদ্মা সেতু।

মামুনের সহপাঠীরা রনি জানান, মামুনের আবিষ্কৃত রোবটটি দেখতে প্রতিদিন বাড়িতে ভীড় জমায় স্থানিয়রা। তার আবিষ্কার রীতিমত এলাকায় হৈচৈ ফেলে দিয়েছে।

কবিরাহাট উপজেলা ধানসিড়ি ৩নং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দীন জানান, বর্তমানে এই প্রত্যন্ত গ্রামের অধিকাংশ ছেলে নেশাদ্রব্য মাদক ও বিভিন্ন সামাজিক অপরাধে জড়িত। এদিকে মামুন দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চলেছে। আমরা গ্রামবাসী আনন্দিত।

জেলা রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি (এনআরডিএস) এক্সিকিউটিভ ডিরেক্টর আবদুল আউয়াল জানান, প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঠিক সহযোগিতায় মামুনের আবিষ্কারের নেশাকে অনেক দূরে নিয়ে যাবে বলে জানান তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...