ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১৩ ইরাকি নিহত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:২৭ পূর্বাহ্ণ

ইরাকের কুর্দিস্তান অঞ্চলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছেন। আহত অর্ধশতাধিক। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার (২৮ সেপ্টেম্বর) কুর্দি যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় ইরানের রেভল্যুশনারি গার্ডস বাহিনী।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, ইরানে চলমান বিক্ষোভের নেপথ্যে বিরোধী কুর্দিদের যোগসাজশ রয়েছে বলে অভিযোগ দেশটির কর্তৃপক্ষের। আর এমন অভিযোগের পরিপ্রেক্ষিতেই ইরাকে হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।

কুর্দিস্তানের কাউন্টার টেররিজম বিভাগের বরাতে ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, এরবিল ও সুলাইমানিয়ার কাছে চালানো হামলায় ১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫৮ জন।

এদিকে ইরানের রেভল্যুশনারি গার্ডস বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ওই অঞ্চলের ‘সন্ত্রাসীদের’ লক্ষ্য করে হামলা অব্যাহত থাকবে।

অন্যদিকে এই হামলার নিন্দা জানিয়েছে ইরাক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ইরাকি ভূখণ্ডে হামলার বিষয়ে আপত্তি জানাতে ইরানের রাষ্ট্রদূতকে তলব করা হবে। এ ধরনের কর্মকাণ্ড সার্বভৌমত্বের লঙ্ঘন বলেও জানানো হয় বিবৃতিতে।

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর হিজাব আইন লঙ্ঘনের অভিযোগে মাশা আমিনি নামের কুর্দি তরুণীকে তেহরান থেকে গ্রেপ্তার করে ইরানের নৈতিকতা পুলিশ (মোরালিটি পুলিশ)। তিন দিন পর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। অভিযোগ উঠেছে, পুলিশের নির্যাতনের কারণেই তাঁর মৃত্যু হয়েছে। এরপর ইরান জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ দমনে কাঁদানে গ্যাস, বেয়নেট, জলকামান ও গুলির মতো প্রচলিত অস্ত্রের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি। সেই সঙ্গে চলছে গণহারে গ্রেপ্তার। মানবাধিকার সংস্থাগুলো বলছে, দেশটিতে হাজার হাজার বিক্ষোভকারীকে আটক করা হচ্ছে। আর নিহত হয়েছেন প্রায় ১০০ বিক্ষোভকারী।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...