বাংলাদেশকে এলএনজি-পেট্রলিয়াম দেবে ব্রুনাই

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ৮:২০ পূর্বাহ্ণ

বাংলাদেশকে এলএনজি ও পেট্রলিয়াম পণ্য সরবরাহে সম্মত হয়েছে ব্রুনাই দারুসসালাম। এছাড়া দুদেশ আকাশপথে যুক্ত হতে একটি চুক্তি সই করেছে। ব্রুনাইয়ে জনশক্তি রপ্তানি ও দুদেশের নাবিকদের সনদ দেয়া সংক্রান্ত সমঝোতা স্মারকও সই হয়েছে দুদেশের মধ্যে।

বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত বৈঠক শেষে রোববার বিকালে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সাক্ষর হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্রুনাই সুলতান হাসানাল বলকিয়ার আনুষ্ঠানিক এ বৈঠকের পর প্রধামন্ত্রীর কার্যালয়ে ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এসময় তিনি ব্রুনাইয়ের সঙ্গে একটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে বলে জানান।
মোমেন বলেন, ‘আমরা যা যা চেয়েছি তাই পেয়েছি। আমরা আসিয়ানের সেক্টর ডায়ালগ পার্টনার হতে সমর্থন চেয়েছি। ব্রুনাই সুলতান বলেছেন, তিনি এ বিষয়ে আমাদের পক্ষ হয়ে কথা বলবেন।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সুখবর হচ্ছে, ব্রুনাইয়ের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি হয়েছে। আমাদের বিমান ব্রুনাই দারুসসালাম যাবে।’
বিমান চলাচল চুক্তিটি ব্রুনাই সরকারের পক্ষে অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ আর বাংলাদেশ সরকারের পক্ষে বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সই করেন।

ব্রুনাইয়ে বাংলাদেশি কর্মীদের কাজের সুযোগ তৈরির লক্ষ্যে সমঝোতা স্মারকে সই করেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ ও ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী আওয়াং হাজি আহমাদ্দিন বিন হাজি আবদুল রহমান।
ব্রুনাই থেকে এলএনজি ও পেট্রোলিয়াম পণ্য আমদানি সংক্রান্ত সমঝোতা স্মারকে সই করেন ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ এবং বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এছাড়া দুই দেশের নাবিকদের সনদ দেয়া সংক্রান্ত সমঝোতায় সই করেন ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ ও নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
এর আগে দুপুরে ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। এরপর দুই নেতা একান্ত বৈঠকে অংশ নেন।

দুই নেতার আনুষ্ঠানিক ওই বৈঠকের পর দুদেশের প্রতিনিধি পর্যায়েও আলোচনায় হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ প্রতিনিধি দলের এবং সুলতান হাসানাল বলকিয়াহ ব্রুনাইয়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
তিন দিনের সফরে শনিবার দুপুরে ঢাকায় পৌঁছান সুলতান বলকিয়া। ঢাকা হযরত শাহজালাল বিমানবন্দরে তাকে লালগালিচা সংবর্ধনা দেয় বাংলাদেশ। ব্রুনাই সুলতানকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সুলতান বলকিয়ার এটাই প্রথম বাংলাদেশ সফর। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের এপ্রিলে ব্রুনাই সফর করেন। সেসময় দুদেশের মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছিল।

এই সম্পর্কিত আরও খবর...