মালয়েশিয়ায় সিবিএল চালু করলো মোবাইল অ্যাপ, প্রবাসীরা পাবেন ৪.৫% প্রণোদনা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ৪:৪৯ অপরাহ্ণ

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় সিবিএল চালু করলো মোবাইল অ্যাপ। এ ছাড়া দেশে বৈধপথে রেমিট্যান্স পাঠাতে সরকার ঘোষিত আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি আরও ২ শতাংশ প্রণোদনা বাড়ানোর ঘোষণা দিয়েছে সিটি ব্যাংক লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান সিবিএল মানি ট্র্যান্সফার এসডিএন বিএইচডি, মালয়েশিয়া।
স্থানীয় সময় রোববার (১৬ অক্টোবর) রাজধানী কুয়ালালামপুরের একটি হোটেলে আয়োজিত ‘বাংলাদেশ রেমিট্যান্স মিট-আপ ২০২২’ সেমিনারে সরকারের দেয়া আড়াই শতাংশ প্রণোদনার সঙ্গে অতিরিক্ত আরও ২ শতাংশ প্রণোদনার ঘোষণা দেন সিটি ব্যাংক লিমিটেড ও সিবিএল মানি ট্রান্সফার চেয়ারম্যান আজিজ আল কায়সার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার, আর বিশেষ অতিথি ছিলেন সিটি ব্যাংক লিমিটেড ও সিবিএল মানি ট্রান্সফারের চেয়ারম্যান আজিজ আল কায়সার।
এ সময় সিবিএল মানি ট্রান্সফার এসডিএন বিএইচডি, মালয়েশিয়া ‘সিটি রেমিট’ নামে একটি মোবাইল রেমিট্যান্স অ্যাপ উদ্বোধন করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার এবং সিটি ব্যাংক লিমিটেড ও সিবিএল মানি ট্রান্সফারের চেয়ারম্যান আজিজ আল কায়সার।
সিটি ব্যাংক ও সিবিএল মানি ট্রান্সফারের চেয়ারম্যান আজিজ আল কায়সার জানান, বাংলাদেশ ব্যাংকের যে আঙাই শতাংশ প্রণোদনা রয়েছে তার ওপর অতিরিক্ত আরও ২ শতাংশ প্রণোদনা আগামী ২৩ অক্টোবর থেকে প্রথম ধাপে ৩ মাসের জন্য কার্যকর করা হবে এবং ধাপে ধাপে এর সময়সীমা আরও বাড়ানো হবে ।
এ ছাঙা যারা ওই সময় থেকে বাংলাদেশে বৈধপথে সিবিএল মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের মাধ্যমে রেমিট্যান্স পাঠাবেন, তারা এ প্রতিষ্ঠানের মাধ্যমে তাদের প্রাপ্য প্রণোদনা নেয়ার ব্যবস্থা নিতে পারেন।
বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বলেন, বর্তমান বিশ্ব বাস্তবতায় একদিকে করোনা মহামারির নেতিবাচক প্রভাব, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন সংকট পরিস্থিতিতেও রেমিট্যান্সের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা আগের যে কোনো সময়ের চেয়ে বেশি।
এ ছাড়া মানি ট্রান্সফার সংস্থাগুলোর অবদানের কথা উল্লেখ করে তাদের সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের যে আড়াই শতাংশ প্রণোদনা রয়েছে, তার ওপর অতিরিক্ত আরও যে ২ শতাংশ প্রণোদনা বাঙানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি এটি শুধু ৩ মাসের জন্য কার্যকর না করে স্থায়ীভাবে কার্যকর করার প্রস্তাব করেন।
একই সঙ্গে মালয়েশিয়ার অন্যান্য রেমিট্যান্স হাউসগুলোকে বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উদ্বুদ্ধ করতে তাদেরও প্রণোদনা বাড়ানোর আহ্বান জানান।
অনুষ্ঠানে বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব ও সিবিএল মানি ট্রান্সফার এসডিএন বিএইচডি মালয়েশিয়ার পরিচালক ফারুক সোবহান, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং সিবিএল মানি ট্রান্সফারের পরিচালক মাসরুর আরেফিন, বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (কনস্যুলার) জি এম রাসেল রানা, সিবিএল মানি ট্রান্সফারের পরিচালক দাতো গুরচরণ সিং, মালয়েশিয়ার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আবরার এ. আনোয়ার, সিটি ব্যাংক এবং সিবিএল মানি ট্রান্সফারের সিইও সাঈদুর রহমান ফরাজী এবং সিবিএল মানি ট্রান্সফারের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়া বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

এই সম্পর্কিত আরও খবর...