আমাদের প্রতিদিন এর ১২বছর পূর্তি উপলক্ষে ‘লন্ডন বাংলা সাহিত্য উৎসব ২০২২’ও বইমেলা অনুষ্ঠিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ১২:১০ পূর্বাহ্ণ

গত ১৬ অক্টোবর, রবিবার পূর্ব লন্ডনের কবি নজরুল প্রাইমারি স্কুলে অনলাইন বাংলা নিউজ পোর্টাল ‘আমাদের প্রতিদিন.ডটকম’-এর ব্যবস্থাপনায় ‘লন্ডন বাংলা সাহিত্য উৎসব ২০২২’ ও বইমেলা অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্যের বিপুলসংখ্যক কবি, সাহিত্যিক ও সাংবাদিকের উপস্থিতিতে মুখরিত, অত্যন্ত ঝাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত চার পবের্র সাহিত্য উৎসব ও বইমেলার প্রথম পর্বে ছিল সাহিত্যালোচনা ও ৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন।

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্য-এর সভাপতি কবি ময়নূর রহমান বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কবি, কথাসাহিত্যিক ও অনুবাদক সালেহা চৌধুরী, বিশেষ অতিথি কবি হামিদ মোহাম্মদ ও কবি আতাউর রহমান মিলাদ। অনুষ্ঠানে কবিতার ওপর আলোচনা করেন কবি মিলটন রহমান, ছড়ার ওপর ছড়াকার সৈয়দ হিলাল সাইফ ও সাহিত্যের ওপর কথাশিল্পী সাগুফতা শারমিন তানিয়া।

অনুষ্ঠানে কবি আসমা মতিন, কবি আহমদ হোসেন হেলাল, কবি আলী রেজা খান ও লেখক মোহাম্মদ নূরুল হকের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন কবি এ কে এম আবদুল্লাহ।

দ্বিতীয়পর্বে ছিল কবিকণ্ঠে কবিতা পাঠ, কবিতা আবৃত্তি ও পুঁথিপাঠ। স্বরচিত কবিতা ও ছড়া পাঠ করেন – কবি ময়নূর রহমান বাবুল, আবু মকসুদ, এ কে এম আবদুল্লাহ, হেনা গেম, লোনা রাহনুমা, জুয়েল রাজ, মিলটন রহমান, মোহাম্মদ ইকবাল, মুস্তফা জামান চৌধুরী নিপুন, আসমা মতিন, ফাহমিদা ইয়াসমিন, নূরহাজান রহমান, সাহারা খাতুন, সৈয়দ হিলাল সাইফ, আলী রেজা খান, আহমদ হোসেন হেলাল, মোহাম্মদ নূরুল হক, আবদুল কাইয়ুম, সারওয়ার-ই-আলম, আনোয়ারুল ইসলাম অভি, ইকবাল বাহার সোহেল প্রমুখ। স্বরচিত পুঁথি পাঠ করেন হাজেরা কোরেশি অপি, সিলেটি চিঠি পাঠ করেন শাহারা খান। আবৃত্তি করেন – সোমা দাস, আরফুমান চৌধুরী, ফয়সল নূর ও শতরূপা চৌধুরী, শিল্পী মনিকা দেব জেনি।

তৃতীয়পর্বে ছিল লেখক সাংবাদিক আনোয়ার শাহজাহান সম্পাদিত ‘আমাদের প্রতিদিন’-এর ১২ বর্ষপূর্তি উৎসব উপলক্ষে আলোচনানুষ্ঠান। কবি ময়নূর রহমান বাবুলের সভাপতিত্বে এবং সাংবাদিক এনাম চৌধুরী পরিচালনায় অনুষ্ঠিত এই পর্বের প্রধান অতিথি ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী, এবং বিশেষ অতিথি হিসেবে প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুস সাত্তার, বর্তমান সেক্রেটারি জেনারেল তাইসির মাহমুদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি জেনারেল ও একাত্তর টেলিভিশনের সিলেট প্রতিনিধি ইকবাল মাহমদ প্রমুখ। অনুষ্ঠানে বিলাতের বাংলা অনলাইন মিডিয়ার উপর মূল প্রবন্ধ পাঠ করেন লেখক-গবেষক ফারুক আহমদ। বক্তৃতা করেন – ৫২বাংলা টিভির সিইও আনোয়ারুল ইসলাম অভি, সাংবাদিক আকবর হোসেন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সহ-সভাপতি রহমত আলী, কবি আবু সুফিয়ান চৌধুরী, অধ্যক্ষ আবদুল মুতলিব ও আমাদের প্রতিদিন সম্পাদক আনোয়ার শাহজাহান।

চতুর্থপর্বে ছিল সঙ্গীতানুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন -শিল্পী সুমা দাস, শতরূপা চৌধুরী এবং নৃত্য পরিবেশন খ্যাতিমান নৃত্যশিল্পী মোহাম্মদ দ্বীপ। সঙ্গীত পরিচালনায় ছিলেন – নূরুল ইসলাম ও মিন্টু গোস্বামী। বইমেলায় অংশগ্রহণ করে – দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, সাহিত্য প্রকাশ, ইত্যাদি গ্রন্থ প্রকাশ ও প্রবাস প্রকাশনী।

আরো উপস্থিত ছিলেন সাবেক স্পিকার আহবাব হোসেন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি নবাব উদ্দিন, কবি আহমদ ময়েজ, কবি ইকবাল হোসেন বুলবুল, বাংলাদেশ সেন্টারের সহ- সভাপতি এবং জালালাবাদ এসোসিয়েশন ইউকের সভাপতি মুহিবুর রহমান, রেইনবো ফ্লিম সোসাইটির কর্ণধার মোস্তফা কামাল, রাজনীতিবিদ শামীম আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সালেহ আহমদ, ইসি মেম্বার আহাদ চৌধুরী, ইসি মেম্বার আব্দুল হান্নান, সাবেক কাউন্সিলর আয়েশা চৌধুরী, কবি ফারুক আহমদ রণি, জালালাবাদ এসোসিয়েশন ইতালির সভাপতি অলি উদ্দিন শামীম, সাংবাদিক আব্দুল মুনিম ক্যারল, দৈনিক যুগান্তরের যুক্তরাজ্য প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান, কবি মুহিবুর রহমান মুহিব, সমাজকর্মী রফিক উদ্দিন, এম আর খান নান্না, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্টের কালচারাল সেক্রেটারি সালেহ আহমদ, বোর্ড মেম্বার কবির আহমদ বাদশা, হাওয়া টিভির রুমানা এনাম, লুনা ইসলাম, জোছনা পারভীন, রুহেলা বেগম, সমাজকর্মী সরওয়ার আহমদ প্রমুখ।

এই সম্পর্কিত আরও খবর...