বিশ্বজুড়ে শেখ রাসেলের জন্মদিন পালন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ৯:২০ পূর্বাহ্ণ

বিশ্বের বিভিন্ন দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী।

মঙ্গলবার থাইল্যান্ড, সিঙ্গাপুর, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন করা হয়। দিবসের প্রতিপাদ্য ছিল “শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত-প্রাণবন্ত-নির্ভীক”।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, এমপি, স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিনিধিবর্গ, বাংলা স্কুলের শিক্ষার্থীবৃন্দ এবং দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

মিশনের অনুষ্ঠানে শেখ রাসেল দিবসের উদযাপনে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। শহীদ শেখ রাসেলের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হয়। সুধিজনের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় স্মৃতিচারণমূলক আলোচনা। অনুষ্ঠানে হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম, এনডিসি স্বাগত বক্তব্য প্রদান করেন।

ব্যাংককে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী। বাংলাদেশ দূতাবাস, ব্যাংকক মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী পালন করে।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত মো. আব্দুল হাই শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. ফাহাদ পারভেজ বসুনীয়া।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের মিনিস্টার (রাজনৈতিক) ও মিশন উপ-প্রধান মিজ্ মালেকা পারভীন, এনডিসি ও মিনিস্টার (কনস্যুলার) জনাব আহমেদ তারিক সুমীন। অনুষ্ঠানে শেখ রাসেল এঁর উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সদস্যবৃন্দ ও এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (এআইটি)-তে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদায় ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করে। দিনের শুরুতে নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মাসুদুর রহমানের নেতৃত্বে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, হাইকমিশনের পরিবারবর্গ ও আবুজাস্থ প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণে আবুজার অদূরে কুরুডু স্যাটেলাইট এলাকায় অবস্থিত মাম্মি রেইসেল অরফানেজ-এ এতিম শিশুদের জন্য চাল, ডাল, তেল, সাবানসহ বিভিন্ন খাদ্যসামগ্রী ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করেন।

অরফানেজের প্রতিষ্ঠাতা মাম্মি রেইসেল আলাজি এতিম শিশুদের নিয়ে হাইকমিশনারসহ সবাইকে স্বাগত জানান ও আনুষ্ঠানিকভাবে শিশুদের জন্য ডোনেশন সামগ্রী গ্রহণ করে বাংলাদেশ হাইকমিশনের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন । পরে, আমন্ত্রিত অতিথি, কর্মকর্তা-কর্মচারী, হাইকমিশন পরিবারের সদস্য, স্থানীয় শিশুদের অংশগ্রহণে শিশুতোষ ও দেশাত্ববোধক গান, শেখ রাসেল ও শিশুদের নিয়ে লেখা কবিতা আবৃতি পরিবেশনের মাধ্যমে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এই সম্পর্কিত আরও খবর...