৫৪ লাখ ৬০ হাজার টন জ্বালানি তেল কিনবে সরকার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ৫:২৬ অপরাহ্ণ

আগামী বছরের (২০২৩ সাল) জন্য ৫৪ লাখ ৬০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (১৯ অক্টোবর) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত দুটি প্রস্তাব অনুমোদন পেয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি এ সভা অনুষ্ঠিত হয়।

পরে সভা শেষে সাংবাদিকদের প্রস্তাবের বিস্তারিত ব্যাখ্যা করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. রাহাত আনোয়ার।

রাহাত আনোয়ার বলেন, কমিটিতে তিনটি প্রস্তাব পাস হয়েছে। এর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুই প্রস্তাবের বিপরীতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ৫৪ লাখ ৬০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে। যার ৩৮ লাখ ৬০ হাজার টন পরিশোধিত এবং ১৬ লাখ টন অপরিশোধিত।

রাহাত আনোয়ার আরও বলেন, বিপিসির মাধ্যমে সৌদি আরব এবং আবুধাবির দুই প্রতিষ্ঠান থেকে থেকে ১৬ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল ডিপিএম বা সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনা হবে। এ ছাড়া, বিপিসি জিটুজি ভিত্তিতে ৩৮ লাখ ৬০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানি করবে।

সভায় পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে চট্টগ্রামের দক্ষিণ অঞ্চল পতেঙ্গা ও আশপাশের এলাকার পরিবেশবান্ধব স্যানিটেশন ব্যবস্থা গড়ে তুলতে ‘চট্টগ্রাম মেট্রোপলিটন সুয়ারেজ প্রজেক্ট ফর পতেঙ্গা ক্যাচমেন্ট’ প্রকল্প নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগের অধীনে চট্টগ্রাম ওয়াসা।

এই সম্পর্কিত আরও খবর...