ডিসেম্বরে উৎপাদনে যাবে রামপাল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ১২:৩৪ অপরাহ্ণ

রামপাল পাওয়ার প্লান্টে এক মাস পর ফের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। গত বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে এটি চালু হয়। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ঝুঁকি এড়াতে গত ২৪ অক্টোবর পরীক্ষামূলক উৎপাদনে থাকা প্লান্টটি বন্ধ করা হয়েছিল। তবে ন্যাশনাল লোড ডেসপাসের পক্ষ থেকে অনুমতির পর আবার বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

জানা গেছে, ধাপে ধাপে ফুল লোড ৬৬০ মেগাওয়াট উৎপাদন সফল হলে প্লান্টের প্রথম ইউনিটটি বাণিজ্যিক উৎপাদনে যাবে। কয়লাভিত্তিক এই তাপবিদ্যুৎ কেন্দ্রটি বাংলাদেশ ও ভারতের যৌথ মালিকানাধীন। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারভিত্তিক মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম। আগামী ডিসেম্বরেই বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে রামপাল পাওয়ার প্লান্ট। ২×৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রকল্পটির প্রথম ইউনিট উৎপাদনে যাওয়ার ৬ মাসের মধ্যেই দ্বিতীয় ইউনিট উৎপাদন শুরু করবে।

সব প্রস্তুতি শেষ করে প্রথম ইউনিট গত ১৫ আগস্ট পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু করেছিল। এরপর ধাপে ধাপে বিভিন্ন লোডে ইউনিটটির উৎপাদন ক্ষমতা পরীক্ষা করা হচ্ছে। ফের চালু হওয়ার পর প্লান্টে গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত সফলতার সঙ্গে ৪০০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা যায়। রোববারের মধ্যেই প্রথম ইউনিট ফুল লোড ৬৬০ মেগাওয়াটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দ্বিতীয় ইউনিটের সার্বিক কাজের অগ্রগতি ইতোমধ্যে ৮০ ভাগ শেষ হয়েছে বলে প্লান্ট সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। গত ২৪ অক্টোবর ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সময় ন্যাশনাল লোড ডিসপাসের পক্ষ থেকে সতর্কতা হিসেবে প্লান্টে উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

সূত্র বলছে, ন্যাশনাল লোড ডিসপাসের পক্ষ থেকে ২৫ ডিসেম্বর বিদ্যুৎ উৎপাদনের অনুমতি মিলেছে। বিভিন্ন ধাপে ইউনিটটির লোড টেস্ট ৬৬০ মেগাওয়াটে পৌঁছানোর চেষ্টা চলছে। সার্বিক প্রক্রিয়া সফল হলে এ-সংক্রান্ত জাতীয় কমিটি বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার পর প্লান্টটিকে বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতার সনদ দেবে। মূলত এর পরই বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

এ ব্যাপারে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেডের ডিজিএম (এইচআর ও পিআর) আনোয়ারুল আজিম বলেন, ‘বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে পুনরায় রামপাল পাওয়ার প্লান্ট চালু হয়েছে। ধাপে ধাপে লোড টেস্ট ৬৬০ মেগাওয়াট সফলভাবে শেষ হলেই বাণিজ্যিক উৎপাদন শুরু। দ্বিতীয় ইউনিট বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদনে যাবে ২০২৩ সালের জুনে।’

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...