রাজশাহী বিভাগের অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২, ৫:৫২ অপরাহ্ণ

বিএনপির রাজশাহী বিভাগীয় সমাবেশ শেষ হতে না হতেই বিভাগে ডাক দেওয়া অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আজ শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজশাহী বিভাগীয় পরিবহন মালিক সমিতির এক জরুরি সভায় এই ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মো. মতিউল হক টিটো গণমাধ্যমকে বলেন, ‘আমরা রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন গ্রুপসহ বিভাগের ৮ জেলার পরিবহন মালিক সমিতি রাজশাহী বিভাগীয় কমিশনারের সঙ্গে জরুরি আলোচনা সভায় বসেছিলাম। আমাদের যে ১০ দফা দাবি ছিল সেগুলো এক মাসের মধ্যেই পূরণের আশ্বাস দেওয়ায় আমরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছি। এরপর বিকেল ৪টা থেকে বিভিন্ন রুটের বাস চলাচল স্বাভাবিক করতে বলি।’

জরুরি এই সভায় রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এনডিসি, রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন কর্তৃপক্ষের- বিআরটির সহকারী পরিচালক (সাধারণ) মো. নজির হোসেন, উপপরিচালক, রাজশাহী বিভাগীয় পরিবহন মালিক সমিতির সভাপতি সাফকাত মঞ্জুর বিপ্লব, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মো. মতিউল হক টিটো প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মহাসড়কে নছিমন–করিমন–ভটভটিসহ অবৈধ যান চলাচল বন্ধ করতে ১০ দফা দাবিতে গত বৃহস্পতিবার ভোর ৬টা থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট শুরু হয়।

১০ দফা দাবির মধ্যে ছিল—সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন করতে হবে, হাইকোর্টের নির্দেশ অমান্য করে মহাসড়ক বা আঞ্চলিক মহাসড়কে থ্রি-হুইলার (নছিমন, করিমন, ভটভটি, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা ইত্যাদি) চলাচল বন্ধ করতে হবে, জ্বালানি তেল ও যন্ত্রাংশের মূল্য হ্রাস করতে হবে, করোনাকালে গাড়ি চলাচল না করায় সে সময়ে ট্যাক্স মওকুফ করতে হবে, সব ধরনের সরকারি পাওনাদির (ট্যাক্স-টোকেন, ফিটনেস) অস্বাভাবিক বৃদ্ধি বন্ধ করতে হবে, চালকদের ড্রাইভিং লাইসেন্স-সংক্রান্ত নানাবিধ জটিলতা নিরসন করতে হবে, পরিবহনের যাবতীয় কাগজ হালনাগাদ বা সঠিক থাকার পরও নানাবিধ পুলিশি হয়রানি বন্ধ করতে হবে, উপজেলা পর্যায়ে বিআরটিসি চলাচল দ্রুত বন্ধ করতে হবে, মহাসড়কে হাট-বাজার আয়োজন বা পরিচালনা করা যাবে না এবং চলমান হাটবাজার অতি দ্রুত উচ্ছেদ করতে হবে, যাত্রী ওঠানামার জন্য পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে এবং প্রত্যেক জেলায় ট্রাক টার্মিনাল নির্মাণ ও ট্রাক ওভারলোড বন্ধ করতে হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...