কিশোরীরা এগিয়ে যাচ্ছে : স্পিকার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ৮:০৬ অপরাহ্ণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের কিশোর-কিশোরীরা অনেক প্রতিভার অধিকারী। তাদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করলে তারা সব ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখতে পারে। অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীরা আজ অনেক সচেতন। সব প্রতিবন্ধকতা সমাধান করে কিশোরীরা এগিয়ে যাচ্ছে। প্রজনন স্বাস্থ্যের প্রতি সচেতনতা বৃদ্ধি দরকার। অভিভাবক-শিক্ষক-কমিউনিটি পর্যায়ে সবার সহযোগিতা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বাল্যবিবাহ প্রতিরোধে বিবাহ রেজিস্ট্রার প্রতিনিধির ভূমিকাসহ সামগ্রিক ব্যবস্থাপনার সমন্বয় জরুরি। আইনের পাশাপাশি সামাজিক প্রতিরোধ দরকার বলেও মত দেন স্পিকার।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) গাইবান্ধা জেলার পলাশবাড়ীতে অনুষ্ঠিত এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ’বিষয়ক পরামর্শ কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, এই সরকারের ব্যবস্থাপনা কিশোরীদের জন্য সম্পূর্ণ শিক্ষামুখী। প্রত্যন্ত অঞ্চলেও মেয়েরা এখন অনেক বেশি উচ্চশিক্ষার দিকে আগ্রহী। শিক্ষাক্ষেত্রে মেয়েদের উল্লেখযোগ্য উপস্থিতি লক্ষণীয়। সরকারের পক্ষ থেকে সব ধরনের সুবিধা, বৃত্তি প্রদান ব্যবস্থা, শিক্ষা সহায়তা ট্রাস্ট ইত্যাদি সুযোগগুলো গ্রহণ করে বাল্যবিবাহ প্রতিরোধ ও মেয়েদের শিক্ষা অর্জনের মাধ্যমে স্বাবলম্বী হয়ে পরিবার ও সমাজের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে। সমগ্র দেশে কিশোর-কিশোরীদের স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় সরকার নিরলস কাজ করছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসপিসিপিডি প্রকল্পটি সারা বাংলাদেশে সফলতার সঙ্গে পরিচালিত হচ্ছে এবং এর সুফল কিশোরী, নারী তথা সমাজের সবাই পাচ্ছে। বাল্যবিবাহ, মাতৃমৃত্যু, নারীর প্রতি সহিংসতা রোধ এসব কাজে সংসদ সদস্যরা নিজ নিজ এলাকার পাশাপাশি অন্যান্য এলাকাতেও এই প্রকল্পের সঙ্গে যুক্ত থেকে কাজ করে যাচ্ছেন, যার ইতিবাচক প্রভাব সারা বাংলাদেশে পরিলক্ষিত হচ্ছে। আজকের আয়োজনে যুক্ত অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীরা সবার পরামর্শ প্রকল্পটি সামনে এগিয়ে নিতে সহায়ক হবে।

উম্মে কুলসুম স্মৃতি এমপির সভাপতিত্বে ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আবদুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, ডা. আ ফ ম রুহুল হক, আরমা দত্ত, হাবিবে মিল্লাত, ইউএনএফপিএ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ ক্রিস্টিন ব্লখুস, এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম সচিব এম এ কামাল বিল্লাহ প্রমুখ বক্তব্য দেন।

এই সম্পর্কিত আরও খবর...