আর্জেন্টিনার জার্সিতে মেসির শেষ ম্যাচ বিশ্বকাপ ফাইনাল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ৭:০৯ অপরাহ্ণ

ফুটবল নক্ষত্র লিওনেল মেসি ঘোষণা করে দিলেন অবসরের দিনক্ষণ। সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে আর্জেন্টিনা বিশ্বকাপ ফাইনালে ওঠার পরেই। ২০১৪ সালের পর ফের বিশ্বকাপ ফাইনালে উঠেছে আলবিসেলেস্তেরা। গ্যাব্রিয়েল বাতিস্তুতার বিশ্বকাপে গোলের রেকর্ড স্পর্শ করেছেন মেসি। নিজে গোল করেছেন, অ্যাসিস্টও করাচ্ছেন।

কোপা আমেরিকা জয়ের পর এবার বিশ্বকাপ ছুঁয়ে দেখতে চান মেসি। সেই ম্যাচে এবার বাড়তি মোটিভেশন পেয়ে গেলেন আর্জেন্টিনার ফুটবলাররা। কেন না, লিওনেল মেসি জানিয়ে দিলেন দেশের হয়ে রবিবারই শেষ ম্যাচটি খেলবেন। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটিও এককভাবে নিজের দখলে নিয়ে নেবেন তিনি।

কাতার বিশ্বকাপে ৫টি গোল করেছেন মেসি। সোনার বুটের দৌড়ে রয়েছেন। বিশ্বকাপে মেসির গোলের সংখ্যা ১১, যা আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক। বিশ্বকাপ ফাইনাল হতে চলেছে মেসির ২৬তম ম্যাচ। বিশ্বকাপে এতগুলি ম্যাচ খেলার নজিরও কারও নেই। জার্মানির লোথার মাথেউসের বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলার নজির গতকালই ছুঁয়েছেন লিও। এবার তিনি গড়বেন নয়া বিশ্বরেকর্ড।

ম্যাচ শেষে মেসি বলেন, ব্যক্তিগত রেকর্ড ভাল। সেগুলো গড়তে পারলে ভাল লাগে। কিন্তু আসল হচ্ছে দলগত ভাবে জেতা। সেটাই প্রধান লক্ষ্য। খুব সুন্দর জিনিস সেটা। আর একটা ম্যাচ বাকি। অনেক লড়াই করেছি আমরা। এ বার আমরা বিশ্বকাপ পাওয়ার জন্য নিজেদের সবটুকু দিয়ে দেব।

তবে আর্জেন্টিনাকে ষষ্ঠবার বিশ্বকাপ ফাইনালে তোলার পর নিশ্চিতভাবেই মেসির ঘোষণায় ব্যথিত ও অবাক ফুটবল ভক্তরা। আর্জেন্টিনার সংবাদমাধ্যম দিয়ারিও দেপোর্তিভো ওলে-কে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, বিশ্বকাপ ফাইনালই আমার শেষ ম্যাচ হতে চলেছে। বিশ্বকাপের সফর এভাবে শেষ হওয়ায় সত্যিই ভালো লাগছে। পরের বিশ্বকাপ এখনও অনেক দূরে। আমি বিশ্বাস করি না, সেটা আমি খেলতে পারব। ফলে এবার ফাইনাল দিয়ে ক্যারিয়ারের শেষ করার চেয়ে ভালো কিছু হতে পারে না।

দিয়েগো মারাদোনা ও হাভিয়ের মাসচেরানো চারটি করে বিশ্বকাপ খেলেছেন। মেসি খেলছেন পঞ্চম বিশ্বকাপ। কাপ জয়ের অধরা স্বপ্ন এবারই পূরণ করে ফেলতে চান। ২০১৪ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা রানার-আপ হয়েছিল।

মেসির বয়স ৩৫ বছর। পরের বিশ্বকাপ চার বছর পর। অর্থাৎ ৩৯ বছর বয়সে সেই বিশ্বকাপ খেলতে হত মেসিকে। আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি বলেছিলেন যে, মেসি পরের বিশ্বকাপ খেলবেন। কিন্তু মেসি নিজে জানিয়ে দিলেন যে, এটাই তার শেষ বিশ্বকাপ।

আর্জেন্টিনা বিশ্বকাপ ফাইনালে ওঠার পরেই গোটা দেশ আনন্দে মাতোয়ারা। বিশ্বের নানা প্রান্তে আর্জেন্তিনার সমর্থকরা উচ্ছ্বসিত। তবে দেশের হয়ে মেসি-ম্যাজিক যে রবিবারই শেষ দেখা যাবে, সেটা ভেবে অনেকেই ভারাক্রান্তও। সকলেই চান, বিশ্বকাপ জিতে মাথা উঁচু করেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন মেসি।

এই সম্পর্কিত আরও খবর...