জুড়ীতে ৮ রোহিঙ্গাসহ ৯ জন আটক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ৭:১৯ অপরাহ্ণ

মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের কচুরগুল নালাপুঞ্জি সীমান্তবর্তী এলাকা থেকে ৮ রোহিঙ্গা ও ১ বাংলাদেশিসহ ৯ জনকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) ভোরে গোয়ালবাড়ী ইউপি চেয়ারম্যান স্থানীয়দের সহযোগিতায় এদের আটক করেন।

জানা যায়, বুধবার ভোর সাড়ে ৫ টার দিকে গোয়ালবাড়ী ইউনিয়নের সীমান্তবর্তী কচুরগুল নালাপুঞ্জি এলাকায় কয়েকজন লোককে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখেন স্থানীয়রা। সাথে সাথে ইউপি চেয়ারম্যানকে বিষয়টি অবগত করা হয়। এমন খবর পেয়ে ইউপি চেয়ারম্যান আব্দুল কাইয়ুম তৎপর হয়ে ওঠেন। স্থানীয়দের সহযোগিতায় সন্দেহজনক অবস্থায় ৩ মহিলা ও ২ শিশুসহ ৯ জন বক্তিকে আটক করে ইউপি কার্যালয়ে নিয়ে আসেন।

খবর পেয়ে ৫২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর এসিস্ট্যান্ট ডিরেক্টর নূর হোসেন, জুড়ী থানার এসআই আব্দুল মান্নান ও সাংবাদিকবৃন্দ সেখানে উপস্থিত হন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানায়, তারা ৮ জন রোহিঙ্গা ও একজন বাংলাদেশি নাগরিক। রোহিঙ্গারা ভারতে যাওয়ার উদ্দেশে ১৩ ডিসেম্বর ভোরে চট্টগ্রাম থেকে মৌলভীবাজার আসে। সেখানে দালালের পাঠানো সিএনজিচালিত গাড়ি যোগে তারা জুড়ীর সীমান্ত এলাকায় পৌঁছায়। সেখানে সুমন নামে এক দালালের বাড়িতে তারা অবস্থান নেয়। রাত সোয়া ৯টায় লঙ্গরখানা এফআইভিডিবি বিদ্যালয় সংলগ্ন সীমান্ত দিয়ে ওরা ভারতে প্রবেশ করে। ভারতীয় সীমান্তে অপেক্ষমান অপর দুই দালাল তাদের নিজ হেফাজতে নিয়ে দিল্লিতে আত্মীয়ের কাছে পাঠানোর উদ্দেশ্যে একটি বাসে ওঠায়। সেখানে বাসে তল্লাশি চালিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) তাদের আটক করে ক্যাম্পে নিয়ে যায়। সেখানে শারীরিক নির্যাতন করে গভীর রাতে নালাপুঞ্জি সীমান্ত দিয়ে বাংলাদেশে পুশব্যাক করে।

আটককৃতরা হলেন- মো. ইসমাঈল (১৬), মো. সায়েদ (১৮), নূর কামাল (১৮), তোসিম (১৩), সিনুয়ারা (৩০), আমিরা (৪), তাহেরা বিবি (২০), সোহিদা বিবি (১৯), স্বামী রহমতুল্লাহ, এবং রায়হান (৪২)।

এবিষয়ে গোয়ালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল কাইয়ুম বলেন, বুধবার ভোরে এলাকায় সন্দেহজনক ভাবে ঘোরাফেরার সময় স্থানীয়দের সহযোগিতায় ৯ জনকে আটক করা হয়। তার মধ্যে ৮ জন রোহিঙ্গা ও একজন বাংলাদেশি শনাক্ত করা হয়েছে। তাদের পুলিশের হাতে তুলে দেয়া হয়।

জুড়ী থানার এস আই আব্দুল মান্নান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে আটককৃতদের মধ্যে ৮ জন রোহিঙ্গা ও ১ জন বাংলাদেশি। তাদের থানায় নেয়া হয়েছে। পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এই সম্পর্কিত আরও খবর...