কাতার বিশ্বকাপের দুর্নীতির তদন্তে ইইউ পার্লামেন্ট অফিসে অভিযান চালিয়েছে বেলজিয়ামের পুলিশ

মতিয়ার চৌধুরী, লন্ডন

  • প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ৭:৫১ অপরাহ্ণ

আইনসভার প্রেসিডেন্টের দুর্নীতির অভিযোগে অভ্যন্তরীণ তদন্ত শুরু করার প্রতিশ্রুতি এবং ব্লকের শীর্ষ কর্মকর্তারা একটি ইইউ-ব্যাপী স্বাধীন নৈতিকতা সংস্থা তৈরির আহ্বান জানানোর পর বেলজিয়ামের পুলিশ সোমবার ইউরোপীয় পার্লামেন্ট অফিসে আরও অভিযান চালিয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টে একটি উপসাগরীয় দেশ দ্বারা কথিত প্রভাব বিস্তারের তদন্তকারী প্রসিকিউটররা সপ্তাহান্তে চারজনের বিরুদ্ধে দুর্নীতি, একটি অপরাধমূলক গোষ্ঠীতে অংশগ্রহণ এবং অর্থ পাচারের অভিযোগে অভিযুক্ত করেছেন। গ্রিসের পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ইভা কাইলিকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

প্রসিকিউটররা রাজনৈতিক সুবিধার বিনিময়ে সংসদ কর্মকর্তাদের নগদ বা উপহার দেওয়ার জন্য সন্দেহভাজন দেশটিকে চিহ্নিত করতে অস্বীকার করে। বেশ কিছু সদস্য এবং বেলজিয়ামের কিছু মিডিয়া তদন্তটিকে কাতারের সাথে যুক্ত করেছে, যেটি বর্তমানে ফুটবলের গালা ইভেন্ট, বিশ্বকাপ আয়োজন করছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় সব অন্যায়ের কথা অস্বীকার করেছে।

পুলিশ সোমবার ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্ট অফিসে অভিযান পরিচালনা করে ১০জন সংসদীয় সহকারীর কম্পিউটার ডেটা বাজেয়াপ্ত করার জন্য প্রসিকিউটররা বলেছেন। চার মাস আগে শুরু হওয়া তদন্তের অংশ হিসাবে কর্মকর্তারা মোট ২০টি অভিযান পরিচালনা করেছে।

“তিনটি ভিন্ন জায়গায় কয়েক লক্ষ ইউরো জব্দ করা হয়েছে: সন্দেহভাজনদের একজনের বাড়িতে ৬০০,০০০ ইউরো, ব্রাসেলস হোটেলের একটি কক্ষে জব্দ করা একটি স্যুটকেসে কয়েক লক্ষ ইউরো এবং একটি অ্যাপার্টমেন্টে প্রায় ১৫০,০০০ ইউরো। এমইপি,” প্রসিকিউটররা বলেছেন। কাইলি, যিনি সপ্তাহান্তে তার দায়িত্ব থেকে অব্যাহতি পেয়েছিলেন, তাকে সোমবার আইনসভার সোশ্যালিস্ট এবং ডেমোক্র্যাট গোষ্ঠী থেকে বহিষ্কার করা হয়েছিল৷ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন ইইউর নির্বাহী শাখার প্রধান বলেছেন কাইলির বিরুদ্ধে অভিযোগগুলি আস্থার হুমকি দিয়েছে৷ ইইউ নাগরিকরা ২৭-জাতীয় ব্লকের প্রতিষ্ঠানে রেখেছেন। তিনি বলেন যে স্বাধীন নীতিশাস্ত্র সংস্থাটি তিনি প্রতিষ্ঠার প্রস্তাব করেছেন ইউরোপীয় কমিশন, ইউরোপীয় কাউন্সিল এবং ইউরোপীয় সংসদের পাশাপাশি ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক, ইউরোপীয় আদালতে লবিং কার্যক্রমকে কভার করবে। বিচার এবং নিরীক্ষকের ইউরোপীয় আদালত। ইইউ-এর ইতিমধ্যেই ব্যাপক লবিং নিয়ম নেই৷ “এরকম একটি নৈতিকতা সংস্থা থাকার নীতিগুলি যেখানে কী পরীক্ষা করতে হবে কীভাবে এবং কখন এবং কী প্রকাশ করতে হবে, কীভাবে এবং কখন একটি বড় পদক্ষেপ হবে সে সম্পর্কে খুব স্পষ্ট নিয়ম রয়েছে৷ ফরোয়ার্ড, “তিনি বলেছিলেন।

ফ্রান্সের স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টের বছরের শেষ পূর্ণাঙ্গ অধিবেশন শুরু হওয়ার সাথে সাথে, ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে কার্পেটের নীচে কোনও ঝাড়ু দেওয়া হবে না। ক্ষতিকর অভিনেতা, স্বৈরাচারী তৃতীয় দেশগুলির সাথে যুক্ত।মেটসোলা আরো বলেছেন “আমাদের প্রাঙ্গনে কার অ্যাক্সেস আছে, কীভাবে এই সংস্থা, এনজিও এবং লোকেদের অর্থায়ন করা হয়, তৃতীয় দেশের সাথে তাদের কী সম্পর্ক রয়েছে তা দেখার জন্য আমরা একটি সংস্কার প্রক্রিয়া চালু করব।” “আমরা বিদেশী অভিনেতা এবং তাদের সাথে যুক্ত ব্যক্তিদের সাথে বৈঠকে আরও স্বচ্ছতা চাইব। আমরা এই সংসদ এবং এই শহরকে কাঁপিয়ে দেব এবং এটি করতে আমার আপনার সাহায্য দরকার।” শুক্রবার, বেলজিয়ামের রাজধানীতে পুলিশ তদন্তের অংশ হিসাবে একাধিক অভিযান চালিয়ে নগদ টাকা, কম্পিউটার সরঞ্জাম এবং মোবাইল টেলিফোন বাজেয়াপ্ত করেছে।

ফেডারেল প্রসিকিউটরের কার্যালয়, কোনো ব্যক্তিকে চিহ্নিত না করে বলেছে, সেদিন আটক ছয়জনের মধ্যে চারজনের বিরুদ্ধে পরবর্তীতে অভিযোগ আনা হয়েছে এবং দুজনকে ছেড়ে দেওয়া হয়েছে। রবিবার ইতালিতেও অভিযান চালানো হয়৷ প্রসিকিউটররা নিশ্চিত করেছেন যে একজন সংসদ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে তবে এটি কাইলি ৪৪, একজন প্রাক্তন টিভি নিউজ অ্যাঙ্কর ছিলেন তা নিশ্চিত করতে অস্বীকার করেছেন৷ তারা বলেছে যে তারা বড় অঙ্কের অর্থ প্রদান বা ইউরোপীয় পার্লামেন্টে প্রভাবশালী পদে অধিষ্ঠিত ব্যক্তিদের উল্লেখযোগ্য উপহারের অফার সন্দেহ করছে। মেটসোলা সপ্তাহান্তে কাইলিকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে। গ্রীসে কাইলির দলও তাকে বরখাস্ত করেছে এবং প্রকাশ্যে কাতারের প্রশংসা করে গত মাসে ইইউ পার্লামেন্টে করা মন্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে, কাতার সাম্প্রতিক বছরগুলিতে শ্রম সংস্কার প্রবর্তনের জন্য প্রবল আন্তর্জাতিক চাপের মধ্যে এসেছিল কারণ এটি রেকর্ড সময়ে নতুন বিশ্বকাপ স্টেডিয়াম তৈরি করতে চেয়েছিল, প্রায়ই অভিবাসী শ্রমিকদের ব্যবহার করে যারা কঠোর পরিস্থিতিতে দীর্ঘ সময় ধরে পরিশ্রম করেছে।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইইউ এবং কাতার তাদের অর্থনৈতিক সম্পর্ক জোরদার করেছে। মস্কো ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইউরোপে ঘর গরম করার জন্য ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কমিয়েছে, বিদ্যুত এবং বিদ্যুৎ শিল্প উৎপাদন করেছে, একটি জ্বালানি সংকটকে আরও খারাপ করেছে যা মুদ্রাস্ফীতিকে বাড়িয়ে তুলছে। ইইউ দীর্ঘমেয়াদী ভিত্তিতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কেনার বিকল্প খুঁজছে। , বিশেষ করে কাতারে। এপ্রিল মাসে, ইউরোপীয় কমিশন কাতারি নাগরিকদের দ্বারা সংক্ষিপ্ত ইইউ থাকার জন্য ভিসার প্রয়োজনীয়তা তুলে নেওয়ার প্রস্তাব করেছিল। মেটসোলা বলেছিলেন যে প্রস্তাবটি নিয়ে সংসদের সাথে আলোচনা স্থগিত করা হবে। “আমি আজ ঘোষণা করার জন্য নির্ধারিত ছিল কাতার এবং কুয়েতের সাথে ভিসা মওকুফের প্রতিবেদনের জন্য আলোচনার ম্যান্ডেট খোলা,” তিনি বলেছিলেন। “তদন্তের আলোকে, এই প্রতিবেদনটি অবশ্যই কমিটির কাছে ফেরত পাঠাতে হবে।”বেলজিয়াম কর্তৃপক্ষ তাদের তদন্তের অংশ হিসাবে ইউরোপীয় কমিশনের সাথে যোগাযোগ করেছিল কিনা জানতে চাইলে ভন ডের লেয়েন বলেছেন এবিষয়ে তার কোন ধারণা নেই। তবে তিনি বলেন কমিশন তার নিজস্ব রাজনৈতিক স্বচ্ছতা রেজিস্টার পর্যালোচনা করছে “যদি কোন ধরনের নতুন তথ্য পাওয়া যায়, তাহলে আমাদেরকে কাজ করতে হবে এবং তার প্রতিক্রিয়া জানাতে হবে”। গ্রুপটি বলার পর বেশ কয়েকজন সমাজতন্ত্রী এবং ডেমোক্র্যাট আইনপ্রণেতা এনিয় প্রস্তুতি নিয়ে রয়েছেন। তারা বলছেন তদন্ত করা হচ্ছে এমন কোনো সদস্যকে বরখাস্ত করা উচিত, অথবা তাদের কিছু দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত যদি তাদের কোনো স্টাফ সদস্য তদন্তাধীন থাকে।

এই সম্পর্কিত আরও খবর...