বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সে যোগ দেবেন বেনজেমা!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২, ৮:২০ অপরাহ্ণ

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের ফাইনালে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। বিশ্বকাপ ফাইনালের আগে ফ্রান্স চাইলে দলে নিতে পারে করিম বেনজেমাকে। দলের সেরা তারকাকে নেওয়া হবে কি না সে বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম।

বিশ্বকাপ শুরুর আগের দিন চোটের জন্য ছিটকে যান বেনজেমা। রিয়াল মাদ্রিদের ফুটবলারের চোট সেরে গিয়েছে। রিয়াল মাদ্রিদ দলের কোনও আপত্তি নেই যদি বেনজেমা বিশ্বকাপ খেলতে যায়। বেনজেমা মাদ্রিদে অনুশীলন করছেন পুরো দমে। কিন্তু শেষ মুহূর্তে তাকে ফ্রান্স দলে নেওয়া হবে কি না তা জানাতে চাননি কোচ দেশম।

রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমাকে দলে নেওয়া হবে কি না জানতে চাওয়া হলে দেশম বলেন, আমি এই বিষয়ে কোনও কথা বলতে চাই না। পরের প্রশ্ন করুন। ফলে বোঝাই যাচ্ছিল যে, চোটের জন্য ছিটকে যাওয়া বেনজেমাকে ফাইনালে খেলানোর কোনও ইচ্ছা কোচের নেই।

বেনজেমা খেলতে না পারলেও তার জায়গায় কোনও ফুটবলারকে নেয়নি ফ্রান্স। সেই কারণে যে কোনও সময়ই দলে যোগ দিতে পারেন বেনজেমা। ফ্রান্স নক আউট পর্বে ওঠার পরেও বেনজেমা দলে যোগ দিতে পারেন বলে মনে করেছিলেন অনেকে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ফাইনালের আগে বেনজেমা দলে ফিরবেন কি না তা এখনও স্পষ্ট নয়। ফ্রান্সের তরফে কোনও কিছু জানানো হয়নি। বেনজেমাও কিছু জানাননি। তবে চাইলে ফ্রান্স দলে দেখা যেতে পারে বেনজেমাকে। তার খেলতে কোনও বাধা নেই।

২০১৪ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন বেনজেমা। পরের বছর সতীর্থকে ব্ল্যাকমেইল করার অভিযোগে বাদ পড়েন জাতীয় দল থেকে। ফলে খেলা হয়নি ২০১৮ বিশ্বকাপে। প্রায় সাড়ে পাঁচ বছরের পর গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়শিপের আগে ফ্রান্স দলে ডাক পান বেনজেমা। তারপর থেকে দুর্দান্ত পারফরম্যান্সে খুব গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন তিনি।

গত মৌসুম বেনজেমার স্বপ্নের বছর। রিয়ালের হয়ে লা লিগা, চ্যাম্পিয়ন লিগে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে করেন ৪৪ টি গোল। এমন সাফল্যের স্বীকৃতি হিসেবে প্রথমবার জেতেন ব্যালন ডি’অর। তার স্বপ্নে নায়ক জিনোদিন জিদানের হাত থেকে এই সম্মান নেন। সেই স্বপ্ন সফল হওয়ার আনন্দে বিভোর ছিলেন। পরের স্বপ্ন ছিল কাতার বিশ্বকাপ।

রিয়াল মাদ্রিদের ছন্দে থাকা ফুটবলারকে বিশ্বকাপে দেখার জন্য মুখিয়ে ছিলেন সমর্থকরা। কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি বেনজেমার চোট পাওয়ায়। তবে ফাইনালের আগে তিনি দলে ফিরলেও ফিরতে পারেন।

এই সম্পর্কিত আরও খবর...