কাঠমান্ডুতে মহান বিজয় দিবস উদযাপিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২২, ১০:৫৩ অপরাহ্ণ

নেপালের কাঠমান্ডুস্থ বাংলাদেশ দূতাবাসে উৎসবমুখর পরিবেশে মহান বিজয় দিবস-২০২২ উদযাপিত হয়েছে।

শুক্রবার সকালে দূতাবাস প্রাঙ্গনে রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরীর নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচির সূচনা করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবার ও দেশের জন্য আত্মত্যাগকারী সকল শহীদের রুহের মাগফেরাত এবং দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করা হয়।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিসহ কাঠমান্ডুতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশ কমিউনিটির সদস্য ও তাদের পরিবারবর্গ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এছাড়াও বিজয় দিবস উপলক্ষ্যে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ এবং একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজয় দিবসের তাৎপর্যের উপর আয়োজিত আলোচনা অনুষ্ঠানে গৌরবময় মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন-দর্শন ও একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র গঠনে তাঁর অবদান নিয়ে আলোচনা করা হয় । অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘জাতির পিতার আজীবন সংগ্রামের ফলে আজ আমরা আমাদের স্বাধীনতা পেয়েছি’।

বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে রাষ্ট্রদূত বলেন, জাতির পিতা সুখী, সমৃদ্ধ, শোষণমুক্ত ও বৈষম্যহীন ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন। আর তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে অদম্য গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ।

তিনি নতুন প্রজন্মের কাছে জাতির পিতার স্বপ্ন, আদর্শ এবং স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরার জন্য সকলকে ঐক্যবদ্ধ, সচেষ্ট ও সক্রিয় থাকার আহবান জানান। সূত্র: বাসস

এই সম্পর্কিত আরও খবর...