গুগল ক্যালেন্ডারে ত্রুটি, জিমেইল থেকে তৈরি হচ্ছে ভুয়া ইভেন্ট

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ৫:১৭ পূর্বাহ্ণ

অ্যাপে ত্রুটি থাকার কারণে জিমেইলে থাকা কনটেন্ট থেকে গুগল ক্যালেন্ডার মোবাইলে একাধিক ইভেন্ট তৈরি হওয়ার অভিযোগ উঠেছে, যেগুলোর অধিকাংশই আসল নয়। এরই মধ্যে অনেক ব্যবহারকারী এ সমস্যার বিষয়ে গুগলের কাছে অভিযোগ জানিয়েছে।

নাইনটুফাইভগুগলের প্রতিবেদন অনুযায়ী, মোবাইলের জন্য যে গুগল ক্যালেন্ডার অ্যাপ রয়েছে সেখানে স্বয়ংক্রিয়ভাবে ভুয়া ইভেন্ট তৈরি হচ্ছে। মূলত ব্যবহারকারীদের জিমেইলে থাকা ডেলিভারি নোটিফিকেশন, পারচেজ রিসিট, নিউজলেটারসহ বিভিন্ন কনটেন্ট থেকে এগুলো তৈরি হচ্ছে। তবে কীভাবে এগুলো তৈরি হচ্ছে সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।

বেশ কয়েকটি অ্যাকাউন্টে ইউএস ফাইন্যান্সিয়াল প্রাইভেসি নোটিস নামে ইভেন্ট তৈরি হয়েছে বলে জানা গেছে। এটি সারা দিনই অ্যান্ড্রয়েড ডিভাইসে নোটিফিকেশন আকারে আসতে থাকে। ক্যালেন্ডারে এ রকম বাগ কীভাবে তৈরি হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। কেননা গুগলও এ বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

ইভেন্ট তৈরির বিষয়টি যে খুব আশ্চর্যের তাও নয়। কেননা ব্যবহারকারীদের জন্য উন্মোচনের সময় গুগল জানিয়েছিল, গুগল স্বয়ংক্রিয়ভাবে ইভেন্ট তৈরি করতে পারবে এবং সেগুলো ক্যালেন্ডারে দেখা যাবে। এসব ইভেন্টের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের যাত্রার সময় ও হোটেল বা অন্য কোথায় রিজারভেশনের বিষয়ে সবসময় আপডেট থাকতে পারবে বলেও জানিয়েছিল গুগল। অন্যদিকে প্রতিনিয়ত ইভেন্ট তৈরি হতে থাকায় অনেক ব্যবহারকারী টুইটারে তাদের হতাশা ব্যক্ত করেছে।

ইভেন্ট তৈরির এ বাগ বিষয়ে কোনো সুনির্দিষ্ট সমাধান বা কারণ না থাকায় ফোন অ্যারেনা জানায়, এটি বন্ধের উপায় রয়েছে। এজন্য ব্যবহারকারীদের গুগল ক্যালেন্ডারের সেটিংসে প্রবেশ করতে হবে। সেখানে হ্যামবার্গার আকৃতির মেনু থেকে নিচের দিকে সেটিংসে প্রবেশ করতে হবে। সেখানে ইভেন্টস ফ্রম জিমেইলে প্রবেশ করে জিমেইল থেকে ইভেন্ট দেখানোর অপশর বন্ধ করে দিতে হবে।

ক্যালেন্ডার ওয়েব ব্যবহারকারীদের সাইট চালু করে ডান দিকে ওপরে থাকা সেটিংসে প্রবেশ করতে হবে। সেখানে অ্যান্ড এ গিয়ে ইভেন্টস ফ্রম গুগলে যেতে হবে। এরপর জিমেইল থেকে স্বয়ংক্রিয়ভাবে ইভেন্ট ক্যালেন্ডারে দেখানোর চেক মার্ক বন্ধ করে দিতে হবে।

এই সম্পর্কিত আরও খবর...