আজ সারাদেশে মিছিল-সমাবেশ করবে বিএনপি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ৬:৫০ পূর্বাহ্ণ

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও পূর্বঘোষিত ১০ দফা দাবি আদায়ে আজ সোমবার (১৬ জানুয়ারি) দেশের সব মহানগর ও উপজেলায় সমাবেশ ও মিছিল করবে বিএনপি। এটি সরকার পতনে বিএনপি ও সমমনা দলগুলোর যুগপৎ আন্দোলনের তৃতীয় কর্মসূচি। মহানগর ও উপজেলায় শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি পালনে নেতাকর্মীদের বার্তা দিয়েছে দলটি।

একই সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সাত দলের গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, ১২ দলের জাতীয়তাবাদী সমমনা জোট, চারদলীয় বাম গণতান্ত্রিক ঐক্য, এলডিপি ও গণফোরাম (মন্টু) এ কর্মসূচি পালন করবে।

তবে জামায়াতে ইসলামী আনুষ্ঠানিকভাবে কোনো কর্মসূচি দেয়নি। বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দলটি গত শনিবার (১৪ জানুয়ারি) দেশের মহানগর ও জেলায় বিক্ষোভ মিছিল করেছে।

এদিকে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো চলমান আন্দোলন জোরালো করার কথা ভাবছে। তার আগে যৌথ রূপরেখা ঘোষণা করা হবে। এই নিয়ে দলগুলোর লিয়াজোঁ কমিটি কাজ করছে। গতকাল রোববার সন্ধ্যায় বিএনপি ও গণতন্ত্র মঞ্চের নেতারা বিষয়টি নিয়ে বৈঠক করেছেন।

বিএনপি নেতারা জানান, আজ সোমবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রথমে সমাবেশ হবে। এরপর নেতাকর্মীরা মিছিল বের করবেন। তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে সমাবেশের অনুমতি পেলেও মিছিলের (রাত ৯টা পর্যন্ত) অনুমতি পায়নি দলটি। নয়াপল্টনের সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করবে। একদলীয় শাসনব্যবস্থা বাকশাল গঠনের দিন ২৫ জানুয়ারি কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

দলটির একাধিক শীর্ষ নেতা জানান, বিএনপির কর্মসূচিকে ঘিরে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করুক বা কোনো ধরনের সংঘাত হোক, সেটি তারা চান না। বিষয়টি নিয়ে সতর্ক থাকতে দলীয় নেতাকর্মীদের বার্তা দেওয়া হয়েছে।

তারা আরও জানিয়েছেন, মূলত আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিয়ে বিএনপিকে ভয় দেখাতে চায়। একই সঙ্গে বিএনপির মিছিল-সমাবেশে সাধারণ মানুষের অংশগ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চায়। ক্ষমতাসীন দলের নানা বাধা সত্ত্বেও বিক্ষোভ মিছিল ও সমাবেশে ব্যাপক নেতাকর্মীর অংশগ্রহণ থাকবে।

এই সম্পর্কিত আরও খবর...