চীনে হাসপাতালে ভর্তি বেড়েছে ৭০ শতাংশ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ৭:৩৩ পূর্বাহ্ণ

আশঙ্কাই সত্যি হল। উৎসবের মওসুমে চীনে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণ। সেই সঙ্গে বেড়েছে হাসপাতালে ভর্তির সংখ্যা। এক সপ্তাহে হাসপাতালে ভর্তি বেড়েছে ৭০ শতাংশ। অতিমারি শুরু হওয়ার পর থেকে এক সপ্তাহে কখনও এত সংখ্যক চীনের হাসপাতালে ভর্তি হননি। এমটাই বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চীনের সব প্রদেশে কত জন চলতি সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছেন, তার পরিসংখ্যান তাদের হাতে আসেনি। গত সপ্তাহে চীন জানিয়েছিল, কোভিডের কারণে ওই দেশে ওই সপ্তাহে ৬০ হাজার জনের মৃত্যু হয়েছে। তবে সেই পরিসংখ্যান নথিবদ্ধ করা হয়নি বলে দাবি করেছে সংস্থাটি।

বেইজিং যে পরিসংখ্যান দিয়েছে, তার উপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত সপ্তাহের থেকে এই সপ্তাহে চীনে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বেড়েছে ৭০ শতাংশ। গত সপ্তাহে কোভিডে আক্রান্ত হয়ে চীনে হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রায় ৬৩ হাজার ৩০৭ জন। অতিমারি শুরু হওয়ার পর থেকে চীনে সর্বোচ্চ।

অতিমারি নিয়ে প্রায় তিন বছর ধরে কড়া বিধি চালু ছিল চীনে। যাতায়াতের উপর নিষেধাজ্ঞা, বার বার কোভিড পরীক্ষা, কোয়ারেন্টাইন, লকডাউনের মতো একাধিক নিয়ম জারি ছিল। নাগরিকদের বিক্ষোভের জেরে ডিসেম্বরের শুরুতে সেই বিধি প্রত্যাহার করে চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সহ আন্তর্জাতিক মহল বার বার দাবি করেছে, কোভিড সংক্রমণ, মৃত্যুর আসল সংখ্যা চীন গোপন রেখেছে। চীন অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে।

এই সম্পর্কিত আরও খবর...