সিএনএন, ওয়াশিংটন পোস্টসহ একাধিক মার্কিন সংবাদমাধ্যমে কর্মী ছাঁটাই

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ৬:৩৫ অপরাহ্ণ

প্রযুক্তি-ভিত্তিক সংস্থার পর এবার নামকরা মার্কিন সংবাদমাধ্যমগুলো কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে সিএনএন, ওয়াশিংটন পোস্ট, ভক্স মিডিয়া, নিউইয়র্ক ম্যাগাজিনের মত মার্কিন সংবাদমাধ্যম কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

বিশ্বজুড়ে আর্থিক মন্দা দেখা দিয়েছে, তার জেরে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে মার্কিন সংবাদমাধ্যমগুলোও। এই পরিস্থিতিতে শুক্রবারই এই সংস্থাগুলো কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করা হয়েছে।

জাপান ভিত্তিক সংবাদমাধ্যম জাপানটাইমস জানিয়েছে, কমপক্ষে ৭ শতাংশ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা রয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলোর।

জাপানটাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ভক্স মিডিয়া ও নিউইয়র্ক ম্যাগাজিন জানিয়েছে, তাদের মুদ্রণ ও অনলাইন প্ল্যাটফর্ম মিলিয়ে ৭ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপরেই জানা যায়, সিএনএন, এনবিসি, এমএসএনবিসি, বাজফিড সহ একাধিক সংবাদমাধ্যমেও কর্মী ছাঁটাই শুরু করা হচ্ছে।

শুক্রবারই ভক্স মিডিয়ার সিইও জিম ব্যাঙ্কফ একটি বিবৃতি জারি করে বলেন, চ্যালেঞ্জিং অর্থনৈতিক পরিবেশ আমাদের ব্যবসা ও শিল্পে ব্যাপকভাবে প্রভাব ফেলছে। এই কঠিন আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়তেই প্রায় ৭ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই বিবৃতির ১৫ মিনিটের মধ্য়েই কর্মীদের জানানো শুরু হয় কাদের চাকরি থাকছে, আর কারা রাতারাতি বেকার হয়ে যাচ্ছেন। ভক্স মিডিয়ার ১৯০০ কর্মীর মধ্যে কমপক্ষে ১৩০ জন কর্মী চাকরি খোয়াতে চলেছেন। তবে যাদের ছাঁটাই করা হল, তাদের ক্ষতিপূরণ বা সেভারেন্স পে দেয়া হবে বলেও জানিয়েছে সংস্থাগুলো।

ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে এমন অনেকজনও রয়েছেন, যারা শীঘ্রই অভিভাবক হতে চলেছেন। তাদের অতিরিক্ত সেভারেন্স পে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ভক্স মিডিয়ার খাবারের ওয়েবসাইট ‘ইটার’অ্যাওয়ার্ড প্রাপ্ত সাংবাদিক মেগান ম্যাকক্যারন, যিনি ৩৭ সপ্তাহ গর্ভবতী, তিনিও চাকরি হারিয়েছেন বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার মার্কিন প্রযুক্তি সংস্থা গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ১২ হাজার কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দেয়। যা ২০২২ সাল থেকে প্রযুক্তি সংস্থাগুলো কর্মীকে ছাঁটাইয়ের সর্বশেষ ঘোষণা। এরআগে ২০২২ সাল থেকে এই পর্যন্ত মার্কিন ই-কমার্স জায়ন্টি অ্যামাজন ছাঁটাই করছে ১৮ হাজার কর্মীকে। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ১১ হাজার কর্মী, মাইক্রোসফট ১০ হাজার কর্মীকে, সেলসফোর্স ৮ হাজার কর্মীকে, এইচপি ৬ হাজার কর্মী, টুইটার ৩ হাজার ৭০০ কর্মী এবং সিগেট ৩ হাজার কর্মীকে ছাঁটাই করছে।

এই সম্পর্কিত আরও খবর...