এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে দেশত্যাগের নির্দেশ রাশিয়ার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ৬:১৯ অপরাহ্ণ

ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো সদস্যভুক্ত দেশ এস্তোনিয়ার সাথে কূটনৈতিক সম্পর্কের মাত্রা কমিয়েছে রাশিয়া এবং দেশটির রাষ্ট্রদূত মার্গাস লাইড্রেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে মস্কো ছেড়ে যেতে বলেছে। এস্তোনিয়ায় রুশ দূতাবাসের কর্মী ছাঁটাই করার নির্দেশের প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নিল রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে বলেছে, এস্তোনিয়ান নেতৃত্ব ইচ্ছাকৃতভাবে দ্বিপাক্ষিক সম্পর্ক ধ্বংস করছে।

এরআগে চলতি মাসের শুরুতে এস্তোনিয়ান কর্তৃপক্ষ রাশিয়াকে ১ ফেব্রুয়ারির মধ্যে রাজধানী তালিনে রুশ দূতাবাসে কর্মী সংখ্যা ব্যাপকভাবে হ্রাস করতে বলেছিল।

এস্তোনিয়ান পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু সে সময় বলেছিলেন, আক্রমনাত্মক যুদ্ধের মাঝখানে রাশিয়ান দূতাবাসের কর্মীরা এস্তোনিয়ান-রাশিয়ান সম্পর্কের উন্নতির জন্য কাজ করছে না বলে আমরা বিশ্বাস করি। তাই রাশিয়ান মিশনের বর্তমান আকার অযৌক্তিক।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা, তালিনে তাদের কূটনৈতিক কর্মীদের ছাঁটাই করার দাবির নিন্দা করেছেন। তিনি সে সময় বলেছিলেন, এটি কোনও গোপন বিষয় নয় যে এস্তোনিয়া রাশিয়ার প্রতি সবচেয়ে শত্রু দেশগুলির মধ্যে একটি। তিনি সে সময় বলেছিলেন।

তালিনে রাশিয়ান দূতাবাস গত সপ্তাহে বলেছিল, এস্তোনিয়ান কর্তৃপক্ষ তাদেরকে স্বাভাবিকভাবে কাজ করতে বাধা দিয়েছে এবং কনস্যুলার পরিষেবাগুলোতে বাধা সৃষ্টি করেছে।

সূত্র: আরটি

এই সম্পর্কিত আরও খবর...