দেশে সরকারি মেডিকেল কলেজে ২ হাজার ৬০৫ শিক্ষকের পদ খালি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ১১:৪৮ অপরাহ্ণ

সরকারি মেডিকেল কলেজে ২ হাজার ৬০৫টি শিক্ষকের পদ খালি বলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি জানান, বর্তমানে দেশে ৫ হাজার ৫৮৯টি অনুমোদিত ক্যাডার পদের বিপরীতে শূন্য পদ ২ হাজার ৬০৫টি। সংযুক্ত হিসেবে কর্মরত ১ হাজার ৩৬৯ জন।

সরকার দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহাম্মেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, মেডিকেল কলেজগুলোয় সরাসরি শিক্ষক নিয়োগ করা হয় না। মেডিকেল কলেজের প্রভাষক পদে মেডিকেল অফিসার থেকে বিষয়ভিত্তিক পদায়ন করা হয়। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে বেসিক বিষয়ে চলতি দায়িত্ব প্রদানের মাধ্যমে ৩৬৯ জনকে সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে বিভিন্ন মেডিকেল কলেজে পদায়ন করা হয়েছে বলেও জানান তিনি।

সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ২ হাজার ৬০০ শয্যার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে প্রায় দ্বিগুণ সংখ্যক রোগী চিকিৎসাসেবা গ্রহণ করার ফলে এ হাসপাতালে রোগী ও স্বজনদের থাকা-খাওয়া ও চিকিৎসাসেবা কার্যক্রমে কিছুটা অসুবিধা হয়। তবে সরকার রোগীদের সুচিকিৎসা নিশ্চিতে ডিএমসির শয্যা পাঁচ হাজারে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে।

এই সম্পর্কিত আরও খবর...