দিল্লিতে ৫.৪ মাত্রার ভূমিকম্প

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ৭:১০ অপরাহ্ণ


ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ। প্রায় ২০ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয় বলে জানিয়েছেন দিল্লিবাসী। দিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশের নয়ডা, গাজিয়াবাদের ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, মঙ্গলবার দুপুর ২টা ২৮ মিনিটে হওয়া এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে প্রায় ৫.৪। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল এবং চীন অধিকৃত তিব্বতের সীমান্তে।

ভারতীয় সংবাদমাধ্যম গুলো জানিয়েছে, ভূমিকম্পের জেরে বেশ কিছুক্ষণের জন্য আতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লি এবং তার আশপাশের এলাকায়। আতঙ্কিত দিল্লিবাসীদের অনেকে বাড়ি, অফিস থেকে রাস্তায় বেরিয়ে আসেন। একই চিত্র দেখা গিয়েছে উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ হরিয়ানা-সহ উত্তর ভারতের কিছু রাজ্যে।

উল্লেখ্য, এই নিয়ে গত এক মাসের মধ্যে তৃতীয়বার কেঁপে উঠল দিল্লি। এর আগে ৫ জানুয়ারি জম্মু ও কাশ্মীর ও সংলগ্ন এলাকায় ৫.৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। সেই ক্ষেত্রেও কেঁপে উঠেছিল নয়া দিল্লি। কম্পন অনুভূত হয়েছিল আফগানিস্তান, পাকিস্তান এবং উত্তর ভারতের বিস্তীর্ণ অংশেও। এর আগে সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যাতেই মণিপুরের বিষ্ণুপুর জেলায় এক ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে তার মাত্রা ছিল মাত্র ৪.৮। সিসমোলজি সেন্টার জানিয়েছিল, ভূমিকম্পের উৎস ছিল মণিপুরের বিষ্ণুপুর এলাকার উত্তর-পশ্চিমে।

সূত্র: এনডিটিভি

এই সম্পর্কিত আরও খবর...