পাকিস্তানে মসজিদে বিস্ফোরণের দায় স্বীকার তালেবানের

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১২:১৪ পূর্বাহ্ণ


পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশাওয়ার পুলিশ লাইন্সের মসজিদের বিস্ফোরণের দায় স্বীকার করেছে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন পাকিস্তান তালেবান বা তেহরিক-ই-তালেবান পাকিস্তান ( টিটিপি )। এই বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ৩২ জনের মৃত্যু হয়েছে এবং ১৪৭ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছে কতৃপক্ষ।

সোমবার বিকেলে এক টুইট বার্তায় পাকিস্তানি তালেবানের একজন কমান্ডার সারবাকাফ মোহমান্দ এই হামলার দায় স্বীকার করেছেন। তিনি দাবি করেছেন, মসজিদে আত্মঘাতী হামলাটি তার ভাইয়ের হত্যার প্রতিশোধমূলক হামলার অংশ ছিল।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মোহমান্দ নিহত টিটিপি কমান্ডার উমর খালিদ খুরাসানির ভাই। গত আগস্টে আফগানিস্তানে এক অভিযানে খুরাসানি নিহত হয়েছিল।

স্থানীয় সংবাদ মাধ্যম দ্য ডন এবং জিও টিভি জানিয়েছে, গত বছর শেহবাজ শরীফ সরকারের সাথে যুদ্ধবিরতি শেষ করার পর পাকিস্তানে একাধিক সন্ত্রাসী হামলা চালায় টিটিপি। মূলত দেশটির নিরাপত্তা বাহিনীর কর্মীদের লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালিয়েছে তারা। নিরাপত্তা বাহিনী এবং তাদের স্থাপনাকে লক্ষ্য করে টিটিপি যে হামলা চালিয়ে আসছে তার মধ্যে পেশোয়ার মসজিদে হামলা সবচেয়ে বড়।

এরআগে, স্থানীয় পুলিশ কর্মকর্তা সিকান্দার খানের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পেশাওয়ার পুলিশ লাইন্সের একটি মসজিদে যোহরের নামাজের সময় বিস্ফোরণের ঘটনা ঘটে, যেখানে প্রায় ৩০০ মানুষ নামাজের জন্য জড়ো হয়েছিলো। স্থানীয় সময় আনুমানিক ১.৪০ মিনিটে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে এবং মসজিদ ভবনের ছাদ ও দেয়ালের কিছু অংশ ধসে পড়েছে। এতে বেশ কয়েকজন নিচে চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে, বিশেষত যারা নামাজের সময় সামনের সারিতে দাঁড়িয়ে ছিল।

স্থানীয় লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ আসিম জানিয়েছেন, আহত ব্যক্তিদের এখনও চিকিৎসা কেন্দ্রে আনা হচ্ছে এবং তাদের মধ্যে বেশিরভাগরেই অবস্থা আশঙ্কাজনক। নাগরিকদের রক্তদানের জন্য আবেদন করেছেন তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...