যুক্তরাষ্ট্রে শিশুদের টিফিন চুরির অভিযোগে স্কুল কর্মকর্তা গ্রেপ্তার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩, ৮:০০ অপরাহ্ণ

করোনা প্রার্দুভাবের সময়ে স্কুল বন্ধ থাকার সুযোগ নিয়ে প্রায় ১৫ লাখ ডলার মূল্যের খাবার চুরি করার অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একটি স্কুলের কর্মকর্তার বিরুদ্ধে। এই ঘটনায় তার জড়িত থাকার প্রমাণ পাওয়া মাত্রই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে।

পুলিশ জানিয়েছে, শিকাগোর লিডেল হার্ভে ডিস্ট্রিক্ট স্কুলে খাদ্য সরবরাহ এবং পরিচালনার কাজে যুক্ত ছিলেন ভেরা লিডেল নামে ৬৬ বছর বয়সি এক নারী। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি সেই স্কুলের খাবার সরবরাহকারী সংস্থায় থেকে ১১ হাজারেরও বেশি খাবারের অর্ডার করেছিলেন, যার বেশির ভাগই মুরগির ডানা বা ‘উইংস’ দিয়ে তৈরি। খাবার গুলো একটি জেলা কার্গো ভ্যানে তোলা হয়েছিল। কিন্তু এই মাংস স্কুলশিক্ষার্থীদের হাতে পৌঁছায়নি।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনা প্রার্দুভাবের সময়ে পড়াশোনা চলছিল অনলাইনে। কিন্তু যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, স্কুলের খাবার সরবরাহকারী সংস্থা শিক্ষার্থীদের নিয়মিত খাবার দেয়ার কাজ চালিয়ে গিয়েছিল। যাতে বাচ্চারা স্কুলে না এলেও সেই খাবার দারিদ্রসীমার নীচে বসবাসকারী অভিভাবকেরা এসে নিয়ে যেতে পারেন। কিন্তু তার কোনওটিই হয়নি। অথচ, জেলা তহবিলের বার্ষিক হিসাব মেলাতে গিয়ে দেখা যায়, বছরের মাঝেই সেই খাবার সরবরাহকারী সংস্থাটি তাদের খরচ বাবদ প্রায় আড়াই কোটি ডলারের বিল ধরিয়ে দিয়েছে।

শিকাগোর জেলা শিক্ষা দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, অতিমারির সময়ে স্কুল থেকে বরাত দেয়া কোনও খাবারই শিক্ষার্থী বা তাদের অভিভাবকদের হাতে পৌঁছায়নি। শুধু তা-ই নয়, মুরগির ওই নির্দিষ্ট অংশটিতে হাড়ের আধিক্য থাকায় তা শিশুদের দেয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে। তা জেনেও মুরগির ডানা দিয়ে তৈরি পদগুলি স্কুলের শিক্ষার্থীদের জন্য বরাত দিয়ে জেলার গাড়িতে তুলে নিয়ে যেতেন অভিযুক্ত নারী।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...