দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে ঢাকা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১১:৫৯ পূর্বাহ্ণ


বিশ্বের দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে রাজধানী ঢাকা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে ১৭১ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

এদিন ২৪৫ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথমে থাইল্যান্ডের চিয়াং মাই। ২১০ স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় ভারতের দিল্লি। আর ১৭৩ স্কোর নিয়ে তৃতীয় পাকিস্তানের লাহোর। এদিকে, ১৬৪ স্কোর নিয়ে তালিকায় পঞ্চম নেপালের কাঠমান্ডু।

এ ছাড়া ১৬৪ স্কোর নিয়ে ষষ্ঠ চীনের বেইজিং। ১৬০ স্কোর নিয়ে সপ্তম চীনের শেনিয়াং। ১৬০ স্কোর নিয়ে অষ্টম চীনের উহান। ১৫৭ স্কোর নিয়ে নবম দক্ষিণ কোরিয়ার বুসান। ১৫৬ স্কোর নিয়ে দশম তাইওয়ানের কাওশিউং।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...