সুলতানা জেসমিনের মৃত্যু: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩, ৫:০২ পূর্বাহ্ণ

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর অভিযোগ তদন্ত করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মন্ত্রিপরিষদ সচিবকে এ নির্দেশনা দেওয়া হয়। আগামী দুই মাসের মধ্যে এ কমিটিকে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

তদন্তকালীন সময়ে জেসমিনকে গ্রেপ্তারের সঙ্গে র‌্যাবের যেসব সদস্য জড়িত ছিলেন তাদের দায়িত্ব পালন থেকে সরিয়ে রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মামলা ছাড়াই সুলতানা জেসমিনকে তুলে নেওয়া ও গ্রেপ্তার কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

প্রসঙ্গত, সুলতানা জেসমিন নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি কার্যালয়ে অফিস সহকারী পদে চাকরি করতেন। গত ১৯ মার্চ প্রতারণার অভিযোগের তাকে আটক করে র‌্যাব। র‌্যাবের দাবি, আটকের পর অসুস্থ হয়ে তিনি মারা গেছেন। তবে নিহতের স্বজনদের অভিযোগ হেফাজতে নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে। বিষয়টি নিয়ে বেশকিছু গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে গত ২৭ মার্চ তা আদালতের নজরে আনা হয়। এরই ধারাবাহিকতায় হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করা হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...