সিলেটের ঐতিহ্যবাহী বিশাল বাজার আমাদের মিনি শহর গোয়ালাবাজার

মোঃ বশির মিয়া

  • প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯, ১১:০২ অপরাহ্ণ

ব্যবসা বাণিজ্যের জন্য গড়ে ওঠে হাট বাজার, শহর, বন্দর। তেমনি ভাবে একটি বাজার ওসমানীনগরের মিনি শহরের নাম গোয়ালাবাজার। সিলেটের ঐতিহ্যবাহী ও বিশাল বাজারগুলোর মধ্যে অন্যতম গোয়ালাবাজার। ওসমানীনগর তথা বালাগঞ্জের ব্যবসায়ী প্রাণ কেন্দ্র, ঢাকা সিলেট মহাসড়ক সংলগ্ন সুবিশাল সীমারেখা নিয়ে গড়ে ওঠে গোয়ালাবাজার।

জানা যায়, একসময় এই এলাকায় দাশপাড়া দাশ গোষ্ঠিদের গোয়ালা ছিলো। পরবর্তীতে বটেরতল (পুরান বাজার) থেকে এখানে বাজার স্থানান্তরিত করা হলে নাম হয় গোয়ালাবাজার। ঢাকা-সিলেট মহাসড়কের উপর অবস্থিত এ বাজার ধীরে ধীরে পূর্ণতা লাভ করে। সময়ের পরিক্রমায় প্রায় দুই হাজার পাঁচশত (২৫০০) দোকান পাঠ, অসংখ্য বাসা বাড়ির সমন্বয়ে গড়ে ওঠে এই বিশাল বাজার।

গোয়ালা বাজার ইউনিয়ন পরিষদ এবং ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবে অফিস অবস্থিত এই বাজারের প্রাণ কেন্দ্রে। বহুল প্রচারিত সংবাদ মাধ্যম সুরমা নিউজ ডট নেট *৫২ ডট নেট এবং আজকের সিলেট এর অফিস এখানে অবস্থিত। এখানকার বিদ্যালয়গুলোর মধ্যে *গোয়ালাবাজার আদর্শ মহিলা কলেজ প্রায় পনের (১৫) শত ছাত্রী অধ্যয়ন করছে এই কলেজে। *গোয়ালাবাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ে প্রায় ষোল (১৬) শত শিক্ষার্থী অধ্যয়ন করছে। *গোয়ালা বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয় *শেখ সফর উল্যা সরকারী প্রাথমিক বিদ্যালয়। রয়েছে চারটি কিন্ডার গার্টেন স্কুল হলো *আইডিয়াল কিন্ডার গার্টেন *উদয়ন কিন্ডার গার্টেন *নিউ নেশন কিন্ডার গার্টেন * ইংলিশ মিডিয়াম কিন্ডার গার্টেন।

এগুলোর মধ্যে সর্বপ্রথম আইডিয়াল কিন্ডার গার্টেন ১৯৯৭ সালে লেখক ও শিক্ষক গিয়াস উদ্দিন, শানুর মিয়া ও করবি গোস্বামীর হাত ধরে প্রতিষ্ঠা লাভ করে এই বিদ্যালয়। পাঁচ (৫)টি জামে মসজিদ রয়েছে, প্রতিদিন শত শত মুসল্লি নামাজ আদায় করে বাজার মসজিদ গুলোতে। উনিশ (১৯) টি ব্যাংকের শাখা অফিস রয়েছে। প্রতিদিন কোটি কোটি টাকার লেনদেন হচ্ছে ব্যাংকগুলোতে। অভিজাত রেস্তোরাগুলোর মধ্যে *সাজু রেস্তোরা (শীতাতপ নিয়ন্ত্রীত)*রান্নাঘর *রাজ ভোজন, * আলিশান *বিসমিল্লাহ ও নিরালা অন্যতম। দুটি কমিউনিটি সেন্টারের মধ্যে * শাহজালাল কমিউনিটি সেন্টার *সাদিমহল কমিউনিটি সেন্টার রয়েছে। শিশু পন্যের সমাহারে ৫ টি বেবি সপ রয়েছে। এগুলোর মধ্যে *বেবি বাজার *বেবি চয়েজ *সোনামনির হাট * *বেবি গার্ডেন উল্লেখযোগ্য *বেবি কালেকশন ও * বেবি ফ্যাশন। সিদ্বেশ্বরী বস্ত্র বিতান, ঢাকা বস্ত্র বিতান, পাল বস্ত্র বিতান, নরসিংদী ক্লথ স্টোর, লাকি সু স্টোর।রফিক এন্ড ব্রাদার্স, বাটা ও এফেক্সের শো-রুম, ফাষ্ট ফুড ও মিষ্টি বিপনী গুলোর মধ্যে *বনফুল *ফুলকলি *মোহন লাল * ফিজা *রিফাত *বেঙ্গল * রসমেলার সো রুম রয়েছে। এছাড়া মেসার্স লিপি ফানিচার, মেসার্স হোম কেয়ার ফরেন ফার্নিচার, আল-মদিনা ফরেন ফার্নিচার রয়েছে।

বাজারের দুপাশে রয়েছে দুটি ফিলিং স্টেশন। প্রভাতি ফিলিং ও সুপ্রিম ফিলিং স্টেশন। সপ্তাহে দুই (২) দিন রবি ও বুধ বারে গরুর হাট বসে। শত শত গরু বেচা কেনা হয়ে থাকে। সরকার প্রতিবছর প্রায় দেড় কোটি টাকার ভ্যাট সংগ্রহ করে থাকে এ বাজার থেকে। ইদানিং বাজারটি সি সি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...